ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চাপ নিয়ে মাঠে নামবে লঙ্কানরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
চাপ নিয়ে মাঠে নামবে লঙ্কানরা বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাঁচাতে চাপে থাকবে লঙ্কানরা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে বাংলাদেশের কাছে ৯০ রানে হারের পর দ্বিতীয়টি বৃষ্টিতে ভেসে যাওয়ায় সিরিজে ১-০ তে পিছিয়ে স্বাগতিক শ্রীলঙ্কা। ফলে সমতা আনতে তৃতীয় ম্যাচটিতে তারা যে জয়ের জন্য মরিয়া থাকবে সেটাতো অনুমেয়।

ঘরের মাটিতে মান বাঁচানো নিয়ে কথা। আর এই বিষয়টিই শেষ ম্যাচে লঙ্কানদের সবচেয়ে বড় চাপের কারণ হয়ে দাঁড়াবে বলে মত দিলেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক ন্যাশনাল গেমস ডেভেলপমেন্ট ম্যানেজার ও এইচপি ম্যানেজার নাজনুল আবেদীন ফাহিম।

স্বাগতিকরা যদি টসও জেতে তাহলেও টাইগারদের বিপক্ষে পর্বতসমান চাপ নিয়ে তারা সিরিজের শেষ ওয়ানডেটিতে মাঠে নামবে বলে মনে করছেন এই ক্রিকেট বোদ্ধা।

‘টস জয় বাংলাদেশের চেয়ে শ্রীলঙ্কার জন্য জরুরি। তবে টস জিতলেও চাপে থাকবে তারাই। ওরা জানে ন্যূনতম তিনশ’ রানের একটি লক্ষ্য যদি ওরা বাংলাদেশকে দিতে না পারে তাহলে জয় পাওয়া কঠিন হয়ে যাবে। ’ বৃহস্পতিবার (৩০ মার্চ) বিসিবি মিডিয়া লাউঞ্জে তিনি একথা বলেন।

লঙ্কানদের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে জয়ের জন্য উইকেটের গুরুত্বের কথাও তুলে ধরেন ফাহিম, ‘তৃতীয় ম্যাচে জয় নির্ভর করবে কি ধরনের উইকেটে খেলা হয় তার উপরও। দ্বিতীয় ম্যাচে যে উইকেটে খেলা হয়েছিল সেখানে শ্রীলঙ্কা কিছুটা সফল হয়েছিল। ওই ধরনের উইকেটই ওরা করতে চাইবে। মনে হচ্ছে ওরা ভালো ব্যাটিং উইকেট চাইবে। ওদের পরিকল্পনা হয়তো এটাই থাকবে টস জিতে ব্যাটিংয়ে নেমে তিনশ’ রানের বেশি করা তাতে করে ওদের জেতার একটি সুযোগ তৈরী হবে। ’

তবে উইকেট যেমনই হোক না কেন, সিরিজে ১-০ তে এগিয়ে থাকায় এই ম্যাচে ফেভারিট হিসেবে মাঠে নেমে সিরিজ জয়ের শেষ হাসি বাংলাদেশই হাসবে বলে বিশ্বাস করেন ফাহিম, ‘আমি মনে করছি ভালো একটি মানসিক অবস্থা নিয়েই আমাদের দল তৃতীয় ম্যাচ খেলবে। এবং ফেভারিট হয়ে মাঠে নেমেই সিরিজ জিতবো। ’

শনিবার (১ এপ্রিল) সিংহলী স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় সকাল ১০টা’য় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ম্যাচটি শুরু হবে। বাংলাদেশের সামনে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের হাতছানি! ঘরের মাটিতে সিরিজ হার এড়াতে লঙ্কানদের জয়ের বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ৩০ মার্চ, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।