ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আজও ত্রাতার ভূমিকায় মুমিনুল

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭
আজও ত্রাতার ভূমিকায় মুমিনুল ত্রাতার ভূমিকায় মুমিনুল। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম থেকে: ইমার্জিং টিমস এশিয়া কাপের বি-গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে বাংলাদেশকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন অধিনায়ক মুমিনুল হক। শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে এদিন পাকিস্তানের দেওয়া ২৩৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে যথারীতি বৃহস্পতিবারও দ্রুত টফ অর্ডার হারায় বাংলাদেশ। সেই বিপর্যয়ে দলের ত্রাতার ভূমিকা নেন ঘরের ছেলে।

৩৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর চার উইকেটে ১৬৮। জিততে হলে বাংলাদেশের দরকার আরও ৬৬ রান।

৭০ রানে ব্যাটিংয়ে রয়েছেন মুমিনুল হক। তাকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছেন মোহাম্মদ মিথুন। তিনি ৩০ রানে ব্যাটিংয়ে আছেন।

এর আগে ২৪ রানে দুই ওপেনার সাইফ ও আজমিরকে হারায় বাংলাদেশ। পরে ৮৭ রানে ফেরেন নাজমুল হোসাইন শান্ত। দলের রান যখন ১১০ তখন সাজঘরে ফেরেন গত ম্যাচের সেঞ্চুরিয়ান নাসির হোসাইন।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই বাংলাদেশের বোলারদের সামনে একেবারেই সুবিধা করতে পারেনি পাকিস্তান। ৩৫ রানেই তারা হারিয়ে ফেলে চার উইকেট। তখনও ১১ ওভার তিন বল। ব্যাট করছেন মুমিনুল

এদিন টুর্নামেন্টে প্রথমবারের মতো ওপেনিংয়ে বোলিং করা সাইফ উদ্দিন জোড়া আঘাত হানেন প্রতিপক্ষের শিবিরে। নিজের তৃতীয় ওভারের চতুর্থ বলে এলবির ফাঁদে ফেলেন ইমরান বাটকে। এক ওভার বাদে আবারও সাইফ উদ্দিনের আঘাত। এবার তার শিকার ইনফর্ম ইমাম উল হক। সেটাও যথারীতি এলবি। স্লিপে শান্তর হাতে ক্যাচ বানিয়ে অধিনায়ক মোহাম্মদ রিজওয়ানকে ফেরান এই ম্যাচে প্রথমবারের মতো সুযোগ পাওয়া নাইম হাসান। পরের ওভারে জাহিদ আলীকে মাসুম হাসান বোল্ড করে দিলে পাকিস্তানের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ৩৫।

দলের এমন বিপর্যয়ে হাল ধরেন হারিস সোহেল ও হাম্মাদ আজম। পঞ্চম উইকেটে তারা দুজন যোগ করেন ৮৬ রান। মূলত এই জুটিতেই ২০০ পারের স্কোর পায় পাকিস্তান। তবে ব্যক্তিগত ৪ রানে আবুল হাসান রাজু নিজের বোলিংয়ে হারিস সোহেলকে এবং ব্যক্তিগত ২ রানে সাইফ উদ্দিনের বলে মোহাম্মদ মিথুন হাম্মাদ আজমের ক্যাচ না ছাড়লে হয়তো ২০০ রানের অনেক আগেই বুক করা যেত পাকিস্তানকে। উল্টো দিকে শেষের দিকে হোসাইন তালাতের অপরাজিত ৫৭ রানের উপর ভর করে ২৩৩ রান করে পাকিস্তান।

বাংলাদেশের পক্ষে সাইফ উদ্দিন সর্বোচ্চ তিন উইকেট, আবুল হোসেন রাজু ও মাসুম আহমেদ দুটি করে এবং নাইম হাসান একটি উইকেট পান। বাংলাদেশ দলের ব্যাটিংয়ের একটি মুহূর্ত

এদিকে ইতিমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ ও পাকিস্তান। তাই দুই দলের গ্রুপ পর্বের ম্যাচটা হতে পারতো ‘গুরুত্বহীন’। কিন্তু এই ম্যাচের উপর যে নির্ভর করছে সেমিফাইনালের প্রতিপক্ষ কে তা। সেই ম্যাচেও যথারীতি টসে হারেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

ফিল্ডিংয়ে নামা বাংলাদেশ দল একটি পরিবর্তন এনেছে একাদশে। প্রথম দুই ম্যাচের একাদশে থাকা রাহাতুল ফেরদৌস জাভেদের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নাইম হাসান।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম-২ তে দিনের অপর ম্যাচে নেপালের মুখোমুখি হয়েছে হংকং। ইতিমধ্যে দুই দলই টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়ায় ম্যাচটা হয়ে পড়ল নিয়ম রক্ষার ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৭

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad