ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফিনিশার নাসিরকে পাওয়া গেল!

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
ফিনিশার নাসিরকে পাওয়া গেল! ম্যান অব দ্যা ম্যাচের ট্রফি হাতে নাসির হোসাইন। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম-২ থেকে: প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে বোলিংয়ে তিন উইকেট তুলে নিয়ে দলের জয়ে রেখেছেন বড় ভূমিকা। মাত্র দুই উইকেট হারিয়ে বাংলাদেশ জিতে যাওয়ায় তাকে ব্যাটই ধরতে হয়নি সেই ম্যাচে। দ্বিতীয় ম্যাচে সুযোগ পেলেন ব্যাটিংয়ে। আর সেই সুযোগটা কি দারুণভাবেই না কাজে লাগালেন। দলের বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়ে তুলে নিলেন সেঞ্চুরি। তিনি নাসির হোসাইন। বহুদিন পর তার ফিনিশার পরিচয়টা যেন খোলস ছেড়ে বেরিয়ে আসল!

ব্যাটিংয়ে যখন নামলেন বাংলাদেশের চার উইকেট নেই। স্কোরবোর্ডেও রান তখন মাত্র ৩৩।

সেই ধুঁকতে থাকা দলকে এগিয়ে নিয়ে গেলেন অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে। অধিনায়ক-সহ অধিনায়কের ৯১ বলে ৭৮ রানের জুটিটাই বাংলাদেশকে ম্যাচে ফেরায়।

এরপর মুমিনুল দুর্ভাগ্যবশত আউট হয়ে ফিরে গেলেও নাসিরকে ফেরাতে পারেনি নেপালিরা। আফিফ হোসাইন ধ্রুবর সঙ্গে ২৮ এবং সাইফ উদ্দিনের সঙ্গে করলেন ২৫ রানের জুটি। নবম উইকেটে আবুল হাসান রাজুকে নিয়ে খেললেন ৫৫ বলে ৭৬ রানের আরেকটি জুটি।

সেঞ্চুরিটাও ছিল দেখনদারি। ছক্কা মেরেই তিন অংক স্পর্শ করেন তিনি। তার চেয়ে বড়ো কথা। বহুদিন ধরে ব্যাটিংয়ে আঁটোসাঁটো ভাবটাও দেখা গেল না তার ব্যাটিংয়ে। একদিকে উইকেট টিকিয়ে রেখেছেন, অন্যদিকে বাজে বল ফেলেই বড় শট নিয়েছেন।

ম্যাচ শেষে তাই উচ্ছ্বসিত দেখা গেল নাসির হোসাইনকে।

জানতে চাওয়া হল, বিপর্যয়ের মধ্যে দাঁড়িয়ে সেঞ্চুরি। এটা কি জীবনের সেরা ইনিংস। তবে উত্তরটা একটু ঘুরিয়ে দিলেন নাসির।

বললেন, ‘সেরা ইনিংসগুলোর কয়েকটির মধ্যে একটি বলা যায়। ব্যাটিং করা খুব সহজ ছিল না। ওরা খুব কম লুজ বল দিয়েছে। তাই কষ্ট করে ব্যাট করতে হয়েছে। ’

নেপালের মতো ছোট দলের সঙ্গে বাংলাদেশের এতো সংগ্রাম করতে হলো-প্রশ্নটা তুলতেই বললেন, ‘আমার তো মনে হয় আমি অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যাটিং করেছি। ছোট দল ভেবে ব্যাটিংয়ে নামিনি। ’

তবে যাই হোক, অনেকদিন পর দুর্দান্ত সেঞ্চুরি। নিশ্চয় এই ইনিংস অনেকদিন মনে রাখবেন নাসির।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭

টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad