ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

উড়ছে ব্রাজিল, এখনও সতর্ক আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
উড়ছে ব্রাজিল, এখনও সতর্ক আর্জেন্টিনা ছবি:সংগৃহীত

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে শেষ ম্যাচে নিজ নিজ খেলায় জয় পেয়েছে শক্তিশালী আর্জেন্টিনা ও ব্রাজিল। যদিও দু’দলের জয়ের মাঝে রয়েছে বিস্তর ফারাক। কারণ উরুগুয়েকে তাদেরই মাটিতে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল সেলেকাওরা। অন্যদিকে ঘরের মাঠে চিলির বিপক্ষে ১-০ ব্যবধানের কষ্টার্জিত জয় পায় আলবেসেলিস্তারা।

দুঙ্গা পরবর্তী কোচ তিতের হাত ধরে শেষ আট ম্যাচেই জয় পেয়েছে ব্রাজিল। আর কনমেবল অঞ্চলে ১৩ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ প্রায় নিশ্চিত করে ফেলেছে নেইমাররা।

ঘরের মাঠ সাও পাওলোতে বুধবার (২৯ মার্চ) প্যারাগুয়ের বিপেক্ষে মাঠে নামছে ব্রাজিল। বাংলাদেশ সময় সকাল পৌনে সাতটায় ম্যাচটি শুরু হবে।  

ইতিহাস বলছে, লাতিন অঞ্চলে বাছাইপর্বের এই ফরম্যাটটা চালু হওয়ার পর কোনো দল ২৮ পয়েন্ট পেয়েও বিশ্বকাপ খেলতে পারেনি-এমন কখনো হয়নি। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটা জিতে গেলে ব্রাজিলের অবস্থান আরও শক্ত হবে। অঙ্কের হিসাবে অবশ্য তারপরও একটা ফাঁক থেকে যাচ্ছে। তবে ব্রাজিল প্যারাগুয়েকে হারালে আর ওদিকে চিলি ও ইকুয়েডর হারলে এই রাউন্ডেই বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে ব্রাজিলের।

এদিকে শেষ ম্যাচে জয় পেলেও সমর্থকদের মন ভরাতে পারছে না আর্জেন্টিনা। এ দলটি যেন নিজেদেরই হারিয়ে খুঁজছে। বাছাই পর্বের তালিকায় বর্তমানে মেসিদের অবস্থান তৃতীয়। কিন্তু এই অবস্থানটা খুবই নড়বড়ে। কারণ ১৩ ম্যাচে দলটির সংগ্রহ ২২ পয়েন্ট হলেও পরের তিন দল কলম্বিয়া, ইকুয়েডর ও চিলি একেবারে গাঁ ঘেসে রয়েছে।

বুধবার বলিভিয়ার মাঠ লা পাজে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত দুইটায় মাঠে নামবে দু’দল। এ মাঠটি আবার আর্জেন্টিনা তথা সফরকারী অন্য যে কোনো দলের জন্যই দুঃস্বপ্ন। এর আগে ২০১০ বিশ্বকাপ বাছাইপর্বে এ মাঠেই ৬-১ গোলে হেরেছিল সে সময় দিয়েগো ম্যারাডোনার কোচিংয়ে থাকা আর্জেন্টিনা। এমন বাজে হারের পর বিশ্বকাপ জয়ী ম্যারাডোনা বলেছিলেন, প্রতিটি গোলই তার বুকে শেলের মতো বিঁধেছে।

তবে বর্তমান কোচ এদগার্দো বাউজার জন্য আশার কথা হচ্ছে, এবার বাছাইপর্বে ঠিক ছন্দে নেই বলিভিয়া। ১৩ ম্যাচে এখন পর্যন্ত পয়েন্ট মাত্র ৭, পয়েন্ট তালিকায় অবস্থান নয়ে। বিশ্বকাপে খেলার আশা বলিভিয়ার প্রায় শেষ বললেই চলে।

আর্জেন্টিনার হয়ে এ ম্যাচে প্রথম একাদশে থাকবেন না স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। কেননা আগের ম্যাচে নিজের সামর্থ্য প্রমাণ করতে পারেননি তিনি। পাশাপাশি দলের বেশ কয়েকজন ফুটবলার এ ম্যাচে বাদ পড়বেন। যেখানে লুকাস বিগলিয়া ও জাভিয়ার মাশ্চেরানোর মতো অভিজ্ঞ তারকারাও থাকছেন না।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ২৮ মার্চ, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।