ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অজিদের হারিয়ে ভারতের সিরিজ উদযাপন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
অজিদের হারিয়ে ভারতের সিরিজ উদযাপন ছবি:সংগৃহীত

ধর্মশালা টেস্টে অস্ট্রেলিয়াকে আট উইকেটের বড় ব্যবধানে হারালো ভারত। আর এ ম্যাচ জিতে চার টেস্টে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিলো স্বাগতিকরা। সেই সঙ্গে বর্ডার-গাভাস্কার ট্রফিও পুনরুদ্ধার করলো টিম ইন্ডিয়া।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া-৩০০ ও ১৩৭
ভারত-৩৩২ ও ১০৭/২ (২৩.৫ ওভার)

সিরিজের শেষ টেস্টেটি চার দিনেই জিতলো ভারত। যদিও তৃতীয় দিনেই জয়ের পথ তৈরি হয়।

যখন কিনা অজিরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৩৭ রানে সবকটি উইকেট হারায়। ফলে টার্গেট দাঁড়ায় মাত্র ১০৬ রানের।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় দিনের শেষে বিনা উইকেটে ১৯ রান তুলেছিলেন ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়। চতুর্থ দিনের শুরুতেই অবশ্য দুই উইকেট হারায় ভারত। বিজয় ৮ রানে ফেরেন। আর প্রথম ইনিংসের হাফসেঞ্চুরিয়ান চেতশ্বর পুজারা শূন্য রানে বিদায় নেন। তবে রাহুল (৫২) ও বিরাট কোহলির ইনজুরিতে নেতৃত্ব পাওয়া আজিঙ্কে রাহানে (৩৮) জয় নিয়ে মাঠ ছাড়েন। চলতি সিরিজে রাহুল ষষ্ঠ হাফসেঞ্চুরি তুলে নিলেন।

এর আগে সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া। অধিনায়ক স্মিথের সেঞ্চুরিতে ৩০০ রানে ইনিংস শেষ হয় তাদের। জবাবে ভারত ৩৩২ রান করে লিড নিতে সমর্থ হয়। তবে অজিরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ধসে পড়লে জয় সময়ের ব্যাপার হয়ে যায় ভারতের জন্য।  

পুনেতে চলমান সিরিজের প্রথম ম্যাচ জিতে অজিরা লিড নিয়েছিল। তবে ব্যাঙ্গালুরুতে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ফেরে ভারত। রাঁচিতে তৃতীয় টেস্ট ড্র হলে, ধর্মশালায় চতুর্থ টেস্টটি সিরিজ নির্ধারণী হয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, ২৮ মার্চ, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।