ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফুটবলের সোনালী অতীত হাতছানি দিলো গফরগাঁওয়ে! 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
ফুটবলের সোনালী অতীত হাতছানি দিলো গফরগাঁওয়ে!  খেলার একটি মুহূর্ত

গফরগাঁও (ময়মনসিংহ) থেকে: দর্শক টানতে পারে না দেশের ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)। টাকা দিয়েও দর্শক মেলে না ঢাকার ঘরোয়া লীগেও। 

এই যখন বাস্তবতা ঠিক তখন পুরোপুরি ব্যতিক্রম দৃশ্যই দেখা গেলো শহর থেকে একেবারে গ্রামে, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কান্দিপাড়ায়।  

প্রয়াত কিংবদন্তি রাজনীতিক, ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের আওয়ামী লীগের তিনবারের অপরাজেয় সংসদ সদস্য আলতাফ হোসেন গোলন্দাজ স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে।

 

স্থানীয় কান্দিপাড়া আশকর আলী উচ্চ বিদ্যালয় মাঠে শুক্রবার (২৪ মার্চ) বিকেলে এখানেই বসেছিল ফুটবলপ্রেমীদের অনন্য এক মিলন মেলা।  

ফাইনালের মাহেন্দ্রক্ষণে বিদ্যালয়টির এ মাঠের চারপাশ যেন হয়ে উঠেছিল অবিকল স্টেডিয়ামের গ্যালারি! মসজিদের ছাদ থেকে শুরু করে বিদ্যালয়, কৃষি ব্যাংকের ছাদ বা গাছের মগডাল ছিল দর্শকে টইটুম্বর। কোথাও যেন ছিল না তিল ধারণের ঠাঁই।
মঞ্চে ছিলেন প্রধান অতিথি, স্থানীয় তরুণ সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল।
ফুটবলময় উত্তপ্ত এ মিনি স্টেডিয়ামে আন্দোলিত হাজার হাজার দর্শকদের মাতিয়েছেন জাতীয় ফুটবল দল, নাইজেরিয়া ও ঘানা থেকে উড়িয়ে আনা ফুটবলাররা।  

আর নান্দনিক এ ফুটবলের মহারণ উপভোগ করতে মঞ্চে ছিলেন প্রধান অতিথি, স্থানীয় তরুণ সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল।

গ্রামের মাঠে দর্শকদের বাঁধভাঙা এমন উচ্ছ্বাসে বিমুগ্ধ প্রয়াত আলতাফ হোসেন গোলন্দাজের এ রাজনৈতিক উত্তরাধিকার। ম্যাচ শেষে সেই কথাই যেন স্মরণ করিয়ে দিলেন তিনি।

বাবেল গোলন্দাজ বললেন, ফুটবল গোলের খেলা। দর্শকরাই ফুটবলের প্রাণশক্তি।

এখানে দর্শকদের স্বত:স্ফূর্ত ও সুশৃঙ্খলা উপস্থিতিই প্রমাণ করে গ্রামের মানুষ এখনো কতটা ফুটবলপ্রেমী। ফুটবলে নবজাগরণের সূত্রপাত হয়েছে। হাতছানি দিয়ে ডাকছে সোনালী অতীতকে।

এ ধরণের টুর্নামেন্ট’র স্বার্থক আয়োজন দেশের ফুটবলের জন্য আশার আলো বলেও মনে করেন তিনি।

সাপ্তাহিক ছুটির দিনে শুক্রবার (২৪ মার্চ) বিকেল থেকেই ছিল রোদের সীমাহীন দাপট। তবুও হাঁসফাঁস গরমকে হার মানিয়েই ছন্দময় ও আক্রমণাত্নক ফুটবল উপহার দেন ফাইনালে মুখোমুখি দুই দল অন্যরকম বয়েজ একাদশ ও ওয়ালটন একাদশ।  

ম্যাচের প্রথমার্ধেই আধিপত্য বিস্তার করে ২-১ গোলে এগিয়ে ছিল অন্যরকম একাদশ।  

দ্বিতীয়ার্ধেও দ্বিগুণ শক্তিতে জ্বলে উঠে তারা। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে আরো এক গোল করে নিজেদের জয়ের ব্যবধান ৩-১ গোলে উন্নীত করে মাঠ ছাড়ে।  

ম্যাচ শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেল। চ্যাম্পিয়ন দলের হাতে গোল্ডকাপ ট্রফি ও রানার আপ দলের হাতে এলইডি টিভি।  

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, পৌরসভার মেয়র ইকবাল হোসেন সুমন, জেলা আওয়ামী লীগ নেতা রেজাউল হাসান বাবু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ শঙ্কর কুন্ডু, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক রাহাদ খান, ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান মনি, এমপি’র একান্ত সচিব মাসুদ হোসেন সোহেল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ শামসুল আরেফিন, বারবারিয়া ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, জেলা ছাত্রলীগ নেতা মাহমুদ হাসান সজিব, উপজেলা যুবলীগ নেতা আবু কাওসার, উপজেলা ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান সানিল প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭ 
এমএএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।