ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিবের জন্মদিনে জয় উপহার দিতে চান তাসকিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
সাকিবের জন্মদিনে জয় উপহার দিতে চান তাসকিন সাকিব-তাসকিন (ফাইল ছবি)

ঢাকা: বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মদিনে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই জয় নিশ্চিত করতে চান দলের অন্যতম পেসার তাসকিন আহমেদ। তিনি বলেছেন, এই জয় হবে সাকিবের জন্মদিনের উপহার।

শুক্রবার (২৪ মার্চ) শ্রীলঙ্কার ডাম্বুলায় ম্যাচ পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে তাসকিন এ কথা বলেন।

শুক্রবার সাকিবের ৩০তম জন্মদিন।

তার জন্মদিনের উপহার স্বরূপ শনিবারের প্রথম ম্যাচটি খেলে জয় ছিনিয়ে আনতে চায় টাইগাররা।

এর আগে ডাম্বালায় অনুশীলন করে বাংলাদেশ দল।

শনিবার (২৫ মার্চ) তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল ৩টায়। বাকি দুই ম্যাচ মাঠে গড়াবে ২৮ মার্চ ও ১ এপ্রিল। ওয়ানডের পর থাকছে দু’টি টি-টোয়েন্টি (৪ ও ৬ এপ্রিল)।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্ম সাকিব আল হাসানের। মিস্টার সেভেনটি ফাইভ আক্রমণাত্মক ব্যাটিং এবং বোলিংয়ের কারণে দ্রুতই নিজেকে ছাড়িয়ে যেতে থাকেন। তিনিই ক্রিকেট ইতিহাসের এমন একজন ব্যক্তি, যিনি প্রথম ব্যক্তিও, যিনি ৩ ফরমেটেই শীর্ষ অলরাউন্ডার।

২০০৫ থেকে ২০০৬ সালের মধ্যে সাকিব অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ১৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ৩৫.১৮ গড়ে তিনি মোট ৫৬৩ রান সংগ্রহ করেন এবং ২০.১৮ গড়ে নেন মোট ২২টি উইকেট।

২০০৬ সালের জিম্বাবুয়ে সফরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। একই সফরে ওয়ানডে অভিষেক হয় ফরহাদ রেজা ও মুশফিকুর রহিমেরও।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ৬ আগস্ট। সাকিবের প্রথম শিকার এলটন চিগুম্বুরা। অভিষেক ম্যাচে ফিগার দাঁড়ায় ১/৩৯। ব্যাট হাতে করেন ৩০ বলে অপরাজিত ৩০ রান। শাহরিয়ার নাফীসের সেঞ্চুরিতে বাংলাদেশ জয় পায় ওই ম্যাচে।

এখনও পর্যন্ত ৪৯ টেস্ট খেলে ৪০.৯২ গড়ে ৩৪৭৯ রান করেন সাকিব। সেঞ্চুরি ৫টি এবং হাফ সেঞ্চুরি ২১টি। সর্বোচ্চ ২১৭ রান। উইকেট নিয়েছেন ১৭৬টি। চার উইকেট ৮ বার এবং ৫ উইকেট নিয়েছেন ১৫ বার।

১৬৬টি ওয়ানডে ম্যাচে ৩৪.৭০ গড়ে রান করেছেন ৪৬৫০। সেঞ্চুরি ৬টি এবং হাফ সেঞ্চুরি ৩২টি। সর্বোচ্চ অপরাজিত ১৩৪ রান। উইকেট নিয়েছেন ২২০টি। সর্বোচ্চ ৪৭ রানে ৫ উইকেট। ৪ উইকেট ৭ বার এবং ৫ উইকেট ১ বার।

৫৭ টি-টোয়েন্টি খেলে ২৩.৬৫ গড়ে রান করেছেন ১১৫৯। সর্বোচ্চ ৮৪। হাফ সেঞ্চুরি ৬টি। উইকেট নিয়েছেন ৬৭টি। সেরা ১৫ রানে ৪ উইকেট।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।