ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মনোহরকে নিয়ে নতুন খবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
মনোহরকে নিয়ে নতুন খবর মনোহরকে নিয়ে নতুন খবর

গত বছরের মে মাসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রথম ‘স্বাধীন’ চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন শশাঙ্ক মনোহর। এক বছর যেতে না যেতেই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন সাবেক ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান।

পুরোনো খবর। নতুন খবর ‘গত ১৫ মার্চ ব্যক্তিগত কারণ দেখিয়ে আইসিসির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করা মনোহর নিজের পদে ফিরছেন।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, পদত্যাগের সিদ্ধান্ত বদলাচ্ছেন সাবেক এই বিসিসিআই সভাপতি। পূর্বের পদেই খুব শিগগিরই ফিরবেন তিনি।

‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে পদ ছাড়ার ঘোষণা দিয়ে মনোহর আইসিসির প্রধান নির্বাহী ডেভ রির্চার্ডসনকে একটি চিঠি দেন। চিঠিতে মনোহর লিখেছিলেন, ‘দায়িত্ব নেওয়ার পর থেকে বোর্ডের সব কাজেই আমি সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। ডিরেক্টরদের সিদ্ধান্ত নেওয়ার মতো বিষয়গুলোতে আমি পক্ষপাত থেকে দূরে ছিলাম। কিন্তু ব্যক্তিগত কারণে আমার পক্ষে এই পদে থাকা সম্ভব নয়। তাই পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। ’

গত বছরের মে’তে কোনো প্রকার বাধা ছাড়াই সর্বসম্মতিক্রমে মনোহরকে চেয়ারম্যান হিসেবে সমর্থন দেয় আইসিসি বোর্ড। এপ্রিলে আইসিসির বোর্ড সভায় প্রস্তাবের ভিত্তিতে গঠনতন্ত্র সংশোধনীর (স্বাধীন চেয়ারম্যান নির্বাচন ইস্যু) অনুমোদন দেয় সংস্থাটির পূর্ণাঙ্গ কাউন্সিল। লক্ষ্য ছিল এমন কাউকে চেয়ারম্যান নির্বাচিত করা যিনি বর্তমানে কোনো ক্রিকেট বোর্ডের সঙ্গে জড়িত নন। তারই ধারাবাহিকতায় নির্বাচিত প্রথম স্বাধীন চেয়ারম্যান পায় আইসিসি।

তারও আগে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়িয়ে ক্রিকেট বিশ্বকেই চমকে দেন মনোহর। একই সঙ্গে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিতে ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলে বিসিসিআইয়ের প্রতিনিধি হিসেবেও পদত্যাগ করেন। পরে আইসিসির ইতিহাসে প্রথম স্বাধীন চেয়ারম্যান নির্বাচিত হন মনোহর। যার মেয়াদ ছিল দুই বছর।

ভারতের বিশিষ্ট আইনজীবী শশাঙ্ক মনোহর ২০০৮ সাল থেকে ২০১১ পর্যন্ত বিসিসিআই’র প্রেসিডেন্ট পদে ছিলেন। জগমোহন ডালমিয়ার মৃত্যুর পর তিনি দ্বিতীয় মেয়াদে এই পদে নির্বাচিত হন। শ্রীনিবাসন অপসারিত হওয়ার পরই আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন তিনি। পরে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার স্বাধীন চেয়ারম্যান হিসেবে কোনো বাধা ছাড়াই নির্বাচিত হন। বর্তমানে কোনো বোর্ডের প্রতিনিধিত্ব করছেন না তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ২৪ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।