ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

শ্রবণ প্রতিবন্ধীদের সাকিব-মোস্তাফিজ হওয়ার যুদ্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
শ্রবণ প্রতিবন্ধীদের সাকিব-মোস্তাফিজ হওয়ার যুদ্ধ শ্রবণ প্রতিবন্ধীদের সাকিব-মোস্তাফিজ হওয়ার যুদ্ধ/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জন্মের পর মা-বাবার ‘সোনা’ ‘জাদুমনি’ ‘খোকা’ ডাক কান পর্যন্ত পৌঁছায়নি তার। ছোট্টবেলায় বাবার কিনে আনা খেলনার টুনটুন আওয়াজের সাঁড়াও দিতে পারেননি। পুতপুত শব্দ করা জুতো পড়ে হেঁটেছেন ঠিকই শুনতে পাননি সেই শব্দ। ফেলফেল করে চেয়ে থাকতেন একদিকে।

তার উপর কষ্টের বিষয়, কথা বলতে পারেন না। বোবা।

মনের কষ্টগুলো নিভৃতে গোপন করেছেন অশ্রুতে নিঃসঙ্গে। সমাজের স্বাভাবিক মানুষের সঙ্গে চলাফেরাও যে নিষেধ ছিল তার।

সেই নিষেধাজ্ঞা আর সমাজের অবজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশের আরেকটি সাকিব আল হাসান হওয়ার স্বপ্নটা বুকে জড়িয়ে এগিয়ে যাচ্ছেন আকিব মাহমুদ। খেলছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট বধির দলে। জীবনযুদ্ধে ক্রিকেটকেই হাতিয়ার বানিয়েছেন।

সেই যুদ্ধে আকিবের সঙ্গী আরও ১৪ শ্রবণ ও বাক প্রতিবন্ধী। শব্দ বা শ্রবণ তাদের কাছে কোনও অর্থ রাখে না। ক্রিকেটই তাদের জীবন, ক্রিকেটই তাদের ধর্ম। ক্রিকেটই তাদের চলার পাথেয়, এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা।

কথাগুলো বলছিলেন এই বধির খেলোয়াড়দের অভিভাবক ও কোচ আনিসুর ইসলাম নিপু। তিনি কথা বলতে পারেন। চলমান এশিয়া কাপে বাংলাদেশ দলের দায়িত্বে আছেন। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালকে আতিথেয়তা দিচ্ছে বাংলাদেশ। মিরপুরের সিটি মাঠে চলছে শ্রবণ প্রতিবন্ধীদের এশিয়া কাপের আসর।

...বাংলানিউজকে নিপু জানান, ‘বধিররা কানে শোনে না। অনেকে বলতেও পারে না। কিন্তু স্বাভাবিক মানুষের মতোই সব কাজই করতে পারে। জীবনযুদ্ধে যোগাযোগ করতে তারা ব্যবহার করেন সাইন ল্যাঙ্গুয়েজ (হাতের ইশারায় বিশেষ ভাষা)। তারা সমাজের অবজ্ঞাকে মেনে নেয় না। সামনে এগিয়ে যেতে চায়। ব্যাট আর বলকে নিজের সঙ্গী করে নিয়েছে। দেশকে এগিয়ে নিতে চায়। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে ছেলেগুলো অসাধারণ কিছু করবে। ’

এর সঙ্গে শ্রবণ প্রতিবন্ধীদের নিয়ে বিশেষ চিন্তা-ভাবনার কথা বললেন জাতীয় বধির সংস্থার সদস্য ও বধির ক্রিকেট দলের দোভাষী ফিরোজা রানী। তিনি বলেন, ‘সমাজে জন্মের পর থেকেই তাদের যুদ্ধ শুরু হয়। চলে মৃত্যু পর্যন্ত। সরকার তাদের দিকে বিশেষ দৃষ্টি দিলে আরও ভালো কিছু করবে তারা। সেই সামর্থ্য আছে তাদের মধ্যে। ’

এবারের এশিয়া কাপে বাংলাদেশসহ পাঁচটি দল অংশ নিয়েছে। প্রতিটি টিম একে অপরের বিপক্ষে খেলবে। পয়েন্ট তালিকায় শীর্ষ দুই দল ফাইনালে পা রাখবে।

২০১৫ সালের ২১-২৭ নভেম্বর ভারতের দিল্লিতে অনুষ্ঠিত প্রথম বধির টি-২০ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে বাংলাদেশ দল রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে।

বাংলাদেশ সময়ঃ ১৯৩৫ ঘণ্টা, ২১ মার্চ, ২০১৭                               
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।