ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সপ্তাহ না ঘুরতেই তিন ফরমেটে শীর্ষে সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
সপ্তাহ না ঘুরতেই তিন ফরমেটে শীর্ষে সাকিব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয়ের মধ্য দিয়ে শততম টেস্টের উপলক্ষটা স্মরণীয় করে রেখেছে টিম বাংলাদেশ। ঐতিহাসিক এই সিরিজে চমৎকার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব অাল হাসান।

এবার এক সপ্তাহের ব্যবধানে ক্রিকেটের তিন ফরমেটে আবারো নিজের জায়গা ফিরিয়ে আনলেন সাকিব। গত সপ্তাহে ভারতের স্পিন অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিনের কাছে টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান হারিয়েছিলেন।

এরবার অশ্বিনকে টপকে ফের শীর্ষ অলরাউন্ডারের তালিকায় ফিরলেন সাকিব আল হাসান। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আগেই ছিলেন। এবার টেস্ট র‌্যাংকিংয়েও অলরাউন্ডার ক্যাটাগরিতে সবার ওপরে চলে এলেন।

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব। গল টেস্টে ভালো কিছু না করতে পারলে র‌্যাংকিংয়ের এক নম্বর স্থানটি হারান। তবে, শেষ ম্যাচে কলম্বোয় সাকিবের অসাধারণ অলরাউন্ড নৈপুণ্য তাকে নিজের জায়গাটি ফিরিয়ে দেয়।

সাদা পোশাকে সাকিবের বর্তমান রেটিং পয়েন্ট ৪৩১। দুই নেমে যাওয়া অশ্বিনের ৪০৭।  ওয়ানডেতে এক নম্বরে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩৭৭ আর দুইয়ে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবীর ৩৪৯। এদিকে, টি-টোয়েন্টিতে সাকিবের অর্জন ৩৪৬ রেটিং পয়েন্ট। দুইয়ে থাকা গ্লেন ম্যাক্সওয়েলের ৩৪৩।

দলের শততম টেস্টের প্রথম ইনিংসে সাকিব সেঞ্চুরি (১১৬) হাঁকান। সিরিজের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে ব্যাট হাতে ১৬২ রান করেন সাকিব। উইকেট নেন ৯টি। তার মধ্যে শততম টেস্টে তার ব্যাট থেকে আসে ১৩১। বোলিংয়ে সতীর্থদের উদযাপনের মধ্যমনি হন ছয়বার।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, ২১ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad