[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭

bangla news

লিড নিয়ে এগুচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৯ ১:১৫:৪৫ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাঁচিতে অনুষ্ঠিত চার ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টের চতুর্থ দিন ব্যাট করছে ভারত। সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে লিড নিয়েছে বিরাট কোহলির টিম ইন্ডিয়া।

এ রিপোর্ট লেখা অবধি ভারত ৬ উইকেট হারিয়ে তুলেছে ৪৫২ রান। উইকেটে অপরাজিত চেতশ্বর পুজারা (১৭১) এবং রিদ্ধিমান শাহা (৬৯)। এই উইকেট জুটিতে ভারত স্কোরবোর্ডে আরও ১২৪ রান যোগ করেছে।

এর আগে স্টিভেন স্মিথ আর গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে বড় সংগ্রহ দাঁড় করায় অজিরা। অজিরা নিজেদের প্রথম ইনিংসে ৪৫১ রান সংগ্রহ করে। তৃতীয় দিন শেষে টিম ইন্ডিয়া ৩৬০ রান তুলতে হারায় ৬ উইকেট।

ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করলেও স্বাগতিক টিম ইন্ডিয়া প্যাট কামিন্স ঝড়ে কিছুটা এলোমলো হয়ে পড়ে। পাশাপাশি চলমান সিরিজে নিজের ব্যর্থতাকে লুকোতে পারেননি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় দিন শেষে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি পূরণ করে ১৩০ রানে অপরাজিত থাকেন চেতশ্বর পুজারা। ১৮ রান নিয়ে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামেন রিদ্ধিমান শাহা।

ব্যাটিংয়ে নেমে পাল্টা জবাব দিতে থাকে ভারত। ওপেনার লোকেশ রাহুল করেন ৬৭ রান। দলীয় ৯১ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে। এরপর জুটি গড়েন আরেক ওপেনার মুরালি বিজয় এবং তিন নম্বরে নামা চেতশ্বর পুজারা। দ্বিতীয় দিন শেষে বিজয় ৪২ ও পুজারা ১০ রানে অপরাজিত থাকেন।

তৃতীয় দিন ব্যাটিংয়ে নেমে ব্যক্তিগত ৮২ রানে বিদায় নেন মুরালি বিজয়। ও’কিফের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেওয়ার আগে তিনি ১৮৩ বলে ১০টি চারের পাশাপাশি একটি ছক্কা হাঁকান। পুজারার সঙ্গে ১০২ রানের জুটিও গড়েন বিজয়। দলীয় ১৯৩ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ভারত।

অধিনায়ক কোহলিকে স্মিথের ক্যাচে পরিণত করে মাঠ ছাড়া করান ফাস্ট বোলার কামিন্স। ব্যক্তিগত ছয় রানে আউট হন তিনি। চলতি সিরিজে এ নিয়ে টানা পাঁচ ইনিংসেই ব্যর্থতার পরিচয় দিয়েছেন বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান। এর আগে চার ইনিংসে তার রান যথাক্রমে ১২, ১৫, ০ ও ১৩।

কোহলিকে আউট করে ক্ষ্যান্ত হননি ডানহাতি বোলার কামিন্স। উইকেটরক্ষক ম্যাথিউ ওয়েডের ক্যাচে আজিঙ্কে রাহানেকে ১৪ রানে ফেরান তিনি। করুন নায়ারকে ব্যক্তিগত ২৩ রানে বোল্ড করে ফেরান হ্যাজেলউড। ৩ রান করা অশ্বিনকে উইকেটের পেছনে ওয়েডের তালুবন্দি করেন কামিন্স। দলীয় ৩২৮ রানে ষষ্ঠ উইকেট হারায় ভারত।

এর আগে ম্যাচের প্রথম দিনই ১৯তম শতক হাঁকান অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। তাকে যোগ্য সঙ্গ দেন ম্যাক্সওয়েল। ১৪০ রানে চার উইকেট হারানোর পর দু’জনের ব্যাটিং নৈপুণ্যে বিরাট কোহলিদের চোখেমুখে অস্বস্তি ছিল স্পষ্ট! টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যাচে এসে প্রথম সেঞ্চুরি উদযাপন করেন গ্লেন ম্যাক্সওয়েল। রাঁচিতে স্মিথ-ম্যাক্সওয়েলের ১৯১ রানের জুটিতে বড় সংগ্রহের পথে হাঁটে অস্ট্রেলিয়া।

সেঞ্চুরির পর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি ম্যাক্সওয়েল (১০৪)। দলীয় ৩৩১ রানে রবিন্দ্র জাদেজার বলে ঋদ্ধিমান সাহার গ্লাভসে আটকা পড়েন তিনি। এরপর ম্যাথু ওয়েড করেন ৩৭ রান আর ০ রানে বিদায় নেন প্যাট কামিন্স। সঙ্গীর অভাবে অপরাজিত থাকেন স্মিথ। ১৭৮ রানের দুর্দান্ত ইনিংসটি সাজাতে ৩৬১ বল মোকাবেলা করেন তিনি। অজি দলপতির ইনিংসে ছিল ১৭টি বাউন্ডারি। স্টিভ ও’কিফ করেন ২৫ রান। এর আগে ওপেনিং জুটিতে পঞ্চাশ রান তোলেন ডেভিড ওয়ার্নার (৪৪) ও ম্যাট রেনশ (১৯)। শন মার্শ ২ ও পিটার হ্যান্ডসকম্ব ১৯ রান করে বিদায় নেন।

ভারতের হয়ে ৫টি উইকেট তুলে নেন স্পিনার রবীন্দ্র জাদেজা। উমেস যাদব তিনটি উইকেট দখল করেন। একটি উইকেট লাভ করেন অশ্বিন।

পুনেতে প্রথম টেস্ট জিতে ১-০তে লিড নিয়েছিল অস্ট্রেলিয়া। পরে বেঙ্গালুরুতে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় স্বাগতিকরা। চার ম্যাচ সিরিজটি ১-১ সমতায় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ১৯ মার্চ, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa