ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কমছে খেলোয়াড় কোটা, চ্যাম্পিয়নস লিগে বসুন্ধরা কিংস

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৭
কমছে খেলোয়াড় কোটা, চ্যাম্পিয়নস লিগে বসুন্ধরা কিংস কমছে খেলোয়াড় কোটা, চ্যাম্পিয়নস লিগে বসুন্ধরা কিংস

গত কয়েক বছর থেকে চারজন বিদেশি খেলোয়াড় নিয়ে পেশাদার লিগে খেলানোর নিয়ম থাকলেও এবার সেই কোটা কমিয়ে তিনজন করা হয়েছে। তিনজন বিদেশি খেলোয়াড়কে রেজিস্ট্রেশন করাতে পারবে ক্লাবগুলো। একই সাথে আসন্ন বাংলাদেশ চ্যাম্পিয়নস লিগে (বিসিএল) বসুন্ধরা কিংস ক্লাব ও আজিমপুরর ফুটবল ক্লাব অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুর থেকে বিকেল পর্যন্ত চার ঘণ্টা আলোচনা শেষে প্রেস ব্রিফিংয়ে বাফুফের সিনিয়র সহ-সভাপতি গোলাম মুর্শেদী গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, ‘বাই লজ অনুযায়ী দুটো টিমকে রেলিগেটেড করা হয়।

আপিল কমিটি ও ডিসিপ্লিন কমিটির সিদ্ধান্তে ১৩ দল নিয়ে পেশাদার লিগের যাত্রা শুরু হবে। এপ্রিল থেকে পেশাদার লিগের উইন্ডো ওপেন হবে। পেশাদার লিগে গত বছর যেভাবে চলেছে, এবারও তাই হবে। এ সংক্রান্ত বিষয় গুলো ক্লাবকে জানাবো। ২০ শে মার্চ দলবদলের কাজ শুরু হবে। '

পেশাদার লিগে খেলোয়াড় কোটা চার থেকে কমিয়ে তিনে নেয়া হয়েছে বলে জানান তিনি, ‘তিনজন বিদেশি খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে। তার মধ্যে দু’জন খেলতে পারবে ম্যাচে। আর বিদেশি খেলোয়াড়দের রিপ্লেসমেন্ট বিদেশি খেলোয়াড়ই হবে। ইনভেস্টমেন্ট যাতে কাজে লাগে সেজন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ’

চ্যাম্পিয়নস লিগে দশটি দল নিয়ে শুরু করতে আশাবাদী বাফুফে। মুর্শেদী জানান, ‘দশ দল নিয়ে শুরু করার আশা রাখছি। সেজন্য আমরা ঢাকা মহানগরকে জানিয়েছি। জেলা কিংবা বিভাগ থেকে যেকোন দল আসতে পারে। তবে তাদের অবশ্যই বাফুফের নিয়ম মানতে হবে। ’

এবারের চ্যাম্পিয়নস লিগে নতুন দুটো দল সংযুক্ত হচ্ছে। তিনি জানান, আজিমপুর ফুটবল ক্লাব ও বসুন্ধরা কিংস এবারের লিগে সুযোগ পাবে।

জাতীয় দলের কোচ নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। সাতদিনের মধ্যেই একটা সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি, 'অনেক যোগ্য কোচের সিভি নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। বাফুফের সাথেও এই কোচদের মতামত মিলের বিষয় আছে। সবকিছু মিলে এক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত হবে। '

এদিকে, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) বাফুফে কাউন্সিলরের ব্যাপারে সিদ্ধান্ত দেবেন সভাপতি সালাহউদ্দিন আহমেদ। তাছাড়া অনূর্ধ্ব-১৮ দলের জাতীয় চ্যাম্পিয়নশিপের মূল পর্বের ভেন্যু নিয়েও আলোচনা হয়েছে। ঢাকাকে প্রথম পছন্দ হিসেবে দেখছেন তারা।

শিগগিরই অনূর্ধ্ব ১৪-১৬ পুরুষ দল ও অনূর্ধ্ব-১৬ নারী দলের ক্যাম্পেইন শুরু করার বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। বিভিন্ন বয়সভিত্তিক দলের কোচিং স্টাফ হিসেবে যাদের নিয়োগ দেয়া হয়েছিল তাদের মেয়াদ আরও একমাস বর্ধিত করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ১৬ মার্চ ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।