ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আর কত নিচে নামবে বাংলাদেশ?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
আর কত নিচে নামবে বাংলাদেশ? ফুটবল র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবনমন অব্যাহত/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ভুটানের কাছে হেরে শুরু হয়েছে পতন। এখনও সেই পতন অব্যাহত রয়েছে। ফিফার সাম্প্রতিক র‌্যাংকিংয়ে আগের চেয়ে আরও তিন ধাপ নিচে নেমে গেছে বাংলাদেশ। অবস্থান ১৯৩। যা দেশের ইতিহাসের সবচেয়ে অবনমন হওয়ার রেকর্ড। ধারাবাহিক ব্যর্থতার ফসল এই রেকর্ড।

অবশ্য সাফ অঞ্চলের দেশগুলোর মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা আরও তলানিতে অবস্থান করছে। এটা একটু হলেও বাফুফে’র (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) কর্মকর্তাদের তৃপ্তির সঞ্চার দিতে পারে।

যদিও এই দিকে দৃষ্টিপাত না করে যেভাবে হোক আন্তর্জাতিক ম্যাচ খেলে ফিফার র‌্যাংকিং বাড়ানো।

গত বছরের ১০ অক্টোবর থেকে আর কোনো ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ। সেদিনে ব্যর্থতার শেষ পেরেকটি ঠুকে দিয়েছিল ভুটান। সেই থেকে অবনমনের শুরু। এখনও অব্যাহত আছে সেই ছন্দপতন।

তবে এ থেকে রক্ষা পেতে হলে প্রয়োজন আন্তর্জাতিক ম্যাচ খেলা। বঙ্গবন্ধু গোল্ড কাপের মাধ্যমে সেই সুযোগ তৈরি করতে পারে বাফুফে। ফিফার প্রীতি ম্যাচেরও ব্যবস্থা করতে পারে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

যদিও এখনও পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচ বা বঙ্গবন্ধু গোল্ড কাপের নির্দিষ্ট ও কনক্রিট কোনও সিদ্ধান্ত আসেনি। তাই এই দুটিতে সফলতা না এলে র‌্যাংকিংয়ে উন্নতি হওয়াটা কঠিন।

তবে বাফুফের আগামী সভায় এ নিয়ে আলোচনা হতে পারে। তবে ঠিক কবে সভা হবে তা জানা যায়নি। নিকট সূত্রে জানা যায়, আগামী এক সপ্তাহের মধ্যেই এ সভায় বসবে বাফুফের কর্মকর্তারা। এসময় লালসবুজ দলের কোচ কে হবেন সে বিষয়েও সিদ্ধান্ত হতে পারে বলে গুঞ্জন উঠেছে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ১৪ মার্চ, ২০১৭ 
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।