Alexa
ঢাকা, শুক্রবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭

bangla news

টেনিসের গুরুত্ব হারিয়েছেন জোকোভিচ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-০৬ ১:৫০:৫৫ পিএম
টেনিসকে এখন আর সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন না নোভাক জোকোভিচ/ছবি: সংগৃহীত

টেনিসকে এখন আর সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন না নোভাক জোকোভিচ/ছবি: সংগৃহীত

টেনিসকে এখন আর সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন না সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচ! অবাক হওয়ার কিছু নেই। খেলার চেয়ে নিজের পরিবারকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন সার্বিয়ান আইকন। অগ্রাধিকার তালিকায় এক নম্বরে না রাখলেও যথাসম্ভব সর্বোত্তম স্বামী, বাবা ও টেনিস খেলোয়াড় হতে চান তিনি।

২০১৪ সালের অক্টোবরে প্রথমবারের মতো বাবা হওয়ার পর থেকেই জোকোভিচের মনোভাবে এমন পরিবর্তন। সেটিই সম্প্রতি একটি সাক্ষাৎকারে প্রকাশ করেছেন ১২ বারের গ্র্যান্ড স্লাম জয়ী।

জোকোভিচের ভাষ্য, ‘টেনিস আমার এক নম্বর অগ্রাধিকার ছিল, যখন স্টিফান (স্টিফান জোকোভিচ) জন্মগ্রহন করেনি। এখন এটা সম্পূর্ণ বিপরীত। আমার একটি ছেলে, স্ত্রী, একটি পরিবার রয়েছে। বাবা হতে পেরে আমি খুবই কৃতজ্ঞ। আমি এমন একটি অবস্থানে আছি যেখানে সম্ভাব্য সর্বোত্তম স্বামী, বাবা ও টেনিস খেলোয়াড় হওয়ার চেষ্টা করছি। এটা চ্যালেঞ্জিং কিন্তু অসম্ভব নয়।’

‘সবাই নিজেদের সেরাটা হওয়ার চেষ্টা করেন। আমার ক্ষেত্রেও তাই। একই সময়ে, আমি অন্যদের প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারবো না। কিন্তু, সবসময়ই নিজের সেরাটা দিতে সক্ষম।’-যোগ করেন জোকোভিচ।

আরও লম্বা সময় টেনিসে থাকার ইচ্ছা ব্যক্ত করেন ২৯ বছর বয়সী জোকোভিচ, ‘একই আবেগ ও ভালোবাসা নিয়ে আমি টেনিস খেলছি যেদিন প্রথমবার হাতে র‌্যাকেট নিয়েছিলাম। টেনিস আমাকে শক্তিশালী করেছে এবং অসাধারণ আবেগের অনুভূতি এনে দিয়েছে। আমি খেলা চালিয়ে যাব।’

র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরতে চোখ রাখছেন জোকেভিচ, ‘ওয়ার্ল্ডের নাম্বার ওয়ান পজিশনে থাকাটা আমার লক্ষ্য। আমি ওই অবস্থানে ফিরতে চাই। কিন্তু, এটা আমার প্রধান অগ্রাধিকার নয়। শীর্ষস্থান ফিরে পেলে খুশি হবো। সেক্ষেত্রে ম্যাচে ভালো ফলাফলের বিকল্প নেই।’

নিজের খেলায় চান আরও উন্নতি, ‘আমি আরও উন্নতি করতে চাই এবং লম্বা ক্যারিয়ার গড়তে চাই। নিকট ভবিষ্যতে অবসর নেওয়ার কোনো ইচ্ছা নেই। যদিও আমি ৩০-এ পা রাখবো। আমাকে আরও অনেক কাজ সম্পন্ন করতে হবে। নিজেকে আরও প্রমাণ করতে হবে। একজন টেনিস খেলোয়াড়, একান্তে, বাবা, স্বামী, ছেলে, ভাই ও বন্ধু হিসেবে নিজেকে পেশাগতভাবে আলাদা করতি পারবো না।

আগের মতোই কঠোর অনুশীলন করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন জোকোভিচ, ‘আমার ট্রেনিং প্রক্রিয়া ও রুটিনে তেমন কোনো পরিবর্তন নেই। যদি না আমি বাসায় বা ভ্রমণে থাকি। আমি মনে করি, এখনো কঠোরভাবে ট্রেনিং করছি। এখানে খেলোয়াড়দের নতুন প্রজন্ম এসেছে, যারা আমাদের শীর্ষ লেভেল থেকে নামিয়ে আনতে অনুপ্রাণিত। সবসময়ই প্রস্তুত থেকে চ্যালেঞ্জ মোকাবেলা করা প্রয়োজন।’

প্রসঙ্গত, গত জানুয়ারিতে কাতার ওপেন জয় দিয়ে ২০১৭ মৌসুম শুরু করেন জোকোভিচ। কিন্তু, বছরের প্রথম গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়া ওপনের দ্বিতীয় রাউন্ডেই অঘটনের শিকার হন। সবশেষ মেক্সিকান ওপেনেও হতাশা সঙ্গী হয়। শিরোপা দৌড়ে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়েন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ৬ মার্চ, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa