ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

টেনিস

ফ্রেঞ্চ ওপেনে ওয়াইল্ড কার্ড পাচ্ছেন না শারাপোভা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, মার্চ ৩, ২০১৭
ফ্রেঞ্চ ওপেনে ওয়াইল্ড কার্ড পাচ্ছেন না শারাপোভা ছবি: সংগৃহীত

রাশিয়ান টেনিস সেনসেশন মারিয়া শারাপোভা মনের অজান্তেই ড্রাগ নিয়ে নিষিদ্ধ হয়েছিলেন দুই বছর। আন্তর্জাতিক ক্রীড়া আদালতের রায়ে সেই নিষেধাজ্ঞা কমে দাঁড়ায় ১৫ মাস। সেই হিসেবে এ বছরের এপ্রিলেই পেশাদার টেনিসে ফিরতে পারবেন মারিয়া শারাপোভা।

২০১৬ সালে অস্ট্রেলিয়া ওপেনের আগে নিষিদ্ধ হন শারাপোভা। রুশ টেনিস তারকা জানিয়েছেন, কোর্টে ফেরাটাই হবে তার জন্য সেরা উপহার।

কিন্তু, রুশ সুন্দরীকে ফ্রেঞ্চ ওপেনে ওয়াইল্ড কার্ড আপাতত দেওয়া হচ্ছে না। ফ্রেঞ্চ টেনিস ফেডারেশনের প্রেসিডেন্ট বার্নাড গুইডেসিলি জানান, ‘কিছু নিয়ম অনুসরণ করে টেনিস খেলোয়াড়দের ওয়াইল্ড কার্ড দেওয়ার বিধান আছে। শারাপোভা নিষিদ্ধ থাকায় তার ওয়ার্ল্ড র‌্যাংকিং অনুপস্থিত। তাই আমরা শারাপোভার ব্যাপারে কোনো পজেটিভ সিদ্ধান্ত নিতে পারিনি। তবে, স্টুটগার্ডের মাদ্রিদ ওপেন আর রোম ওপেনের টুর্নামেন্টে খেলে শারাপোভা যদি কিছু পয়েন্ট অর্জন করতে পারে, তাহলেই কেবল তার ফ্রেঞ্চ ওপেনের দরজা খোলার মতো সুযোগ আসতে পারে। ’

আগামী ২৬ এপ্রিল ২৯ বছর বয়সী শারাপোভার নিষেধাজ্ঞা উঠে যাবে। ৩০তম জন্মদিনের সাতদিন পরই তিনি মুক্তি পাচ্ছেন। শারাপোভা জানান, ‘আমি যদি আমার জন্মদিনের উপহার চাইতাম, তবে সেটা হতো আমার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়া। জন্মের মাসেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে এর থেকে বড় উপহার আর কি হতে পারে। এখন কোর্টে ফেরাটাই হবে আমার জন্য সেরা উপহার। ’

আগামী ৭ মে থেকে ১৩ মে মাদ্রিদ ওপেন চলবে। আর ১৫ মে থেকে ২১ মে পর্যন্ত চলবে রোম ওপেন। আগামী ২৮ মে থেকে শুরু হবে ফ্রেঞ্চ ওপেন। যা শেষ হবে ১১ জুন।

গত বছরের ২৬ জানুয়ারি থেকে নির্বাসিত শারাপোভা। ডোপিংয়ের কারণে নির্বাসিত হতে হয়েছিল বিশ্বের সেরা এই নারী টেনিস তারকাকে। শাস্তি কমলেও নারীদের সিঙ্গেলস র‌্যাংকিং থেকে উঠিয়ে নেওয়া হয় তার নাম। গত অক্টোবরে তার নির্বাসনের সময় কমানো হয়। কারণ কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস সরাসরি দায়ী করতে পারেনি শারাপোভাকে। তাদের বিচারে অজান্তেই মাদক ব্যবহার করেছিলেন শারাপোভা। যে কারণে তার শাস্তি কমানোর সিদ্ধান্ত নেয় আদালত।

সাবেক এক নম্বর তারকা শারাপোভা ২০১২ লন্ডন অলিম্পিকে রুপা জিতেছিলেন। নির্বাসিত থাকার জন্য রিও অলিম্পিকে অংশগ্রহণই করতে পারেননি। গত বছরের চারটি গ্র্যান্ডস্ল্যাম মিস করেছেন। এ বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনেও ছিলেন না।

মে মাসে অনুষ্ঠিতব্য মাদ্রিদ ওপেনে ওয়াইল্ড কার্ড পাচ্ছেন পাঁচ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী শারাপোভা। আয়োজক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। এ প্রসঙ্গে টুর্নামেন্ট পরিচালক ও সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন মানোলো সানাটানা জানান, ‘টুর্নামেন্টে খেলার জন্য শারাপোভা আমাদের কাছে অনুরোধ জানিয়েছে। সবদিক বিবেচনা করে আমরা তাকে ওয়াইল্ড কার্ড দেবার সিদ্ধান্ত নিয়েছি। গত ১৫ বছর বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় শারাপোভা আমাদের টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হয়েছে। দীর্ঘদিন পরে তার প্রথম টুর্নামেন্টে সাফল্য কামনা করছি। সে দুর্দান্তভাবেই ফিরবে বলে আমার বিশ্বাস। ’

২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে উইম্বল্ডন ওপেন জিতে হইচই ফেলে দেন শারাপোভা। দু’বছর পরই জেতেন ইউএস ওপেন। ২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ঘরে তোলেন। আর ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেনর জিতে ক্যারিয়ার স্ল্যাম পূর্ণ করেন। দু’বছর পরই ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় ট্রফি জেতেন তিনি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ০৩ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।