ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

গ্লাভস ছেড়ে ভারমুক্ত মুশফিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
গ্লাভস ছেড়ে ভারমুক্ত মুশফিক ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে কিপিং গ্লাভস হাতে দেখা যাবে না টাইগার অধিনায়ক মুশফিকুর রহিমকে। তবে সাদা পোশাকে তাকে উইকেটের পেছনে না দেখা গেলেও রঙিন পোশাকে ঠিকই উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন মুশফিক।

নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি বুধবার (১ মার্চ) বাংলানিউজকে জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্বশীল একটি সুত্র। ‘ও টেস্টে কিপিং করবে না ওয়ানডেতে করবে।

শ্রীলঙ্কা যাওয়ার আগেই এ বিষয়ে মিটিং হয়েছে। টেস্ট ব্যাটিংয়ে সে যেন আরও মনোযোগ দিতে পারে ও লম্বা ইনিংস খেলতে পারে সেই বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা চাচ্ছি টেস্টে ওকে চার নাম্বারে নামাতে। ’

তার কথার রেশ ধরে মনে হতেই পারে যে মুশফিকের দায়িত্ব কমে গেছে। আগে যেখানে অধিনায়কত্ব, কিপিং ও ব্যাটিং এই তিনটি ভূমিকা তাকে একাই পালন করতে হতো, সেখানে এখন অধিনায়কত্ব ও ব্যাটিং করলে বেশ ভারমুক্ত হয়েই তিনি ব্যাটিং করতে পারবেন।

সম্প্রতি নিউজিল্যান্ড ও ভারত সিরিজে মুশফিককে ছয় নাম্বারে ব্যাটিং করতে দেখা গেছে। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে তিনি নেমেছেন পাঁচ নাম্বারে। অর্থাৎ এতদিন তার ভূমিকাটি ছিল মিডল অর্ডার ব্যাটসম্যানের। মিডল অর্ডারের একজন ব্যাটসম্যানের দায়িত্ব হলো দলের আপদকালীন সময়ে হাল ধরা, দলের জন্য লম্বা ইনিংস খেলে ম্যাচের সমাপ্তি টানা। যে কাজটি মুশফিক বরাবরই দক্ষতার সাথে পালন করেছেন।

সেখান থেকে যখন তিনি চার নাম্বারে ব্যাটিং করবেন তখন তিনি ব্যাটিংয়ে সময় পাবেন, তাছাড়া শটগুলো ভেবে চিন্তে নির্বাচনে করতে পারবেন এবং তার ইনিংস আরও বড় করতে পারবেন।  

মুশফিক অবশ্য বিভিন্ন দায়িত্ব নিয়ে অভ্যস্ত। তার প্রমাণ এতদিন তিনি মাঠেই দিয়েছেন। তাছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে দেশ ছাড়ার আগে গত ২৬ ফেব্রুয়ারি মিরপুরে সংবাদ সম্মেলনে তিনি গণমাধ্যমের সামনে বলেছিলেন ‘আমারতো বোলিং ও করতে ইচ্ছে করে। ’

শ্রীলঙ্কা সিরিজে আগামী ৭ থেকে ১১ মার্চ গলে সিরিজের প্রথম টেস্ট খেলবে টাইগাররা। এরপর ১৫ থেকে ১৯ মার্চ পি সারা ওভালে সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ১ মার্চ ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।