ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এক ক্ল‍াবেই যারা কাটিয়েছেন এক যুগেরও বেশি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এক ক্ল‍াবেই যারা কাটিয়েছেন এক যুগেরও বেশি এক ক্ল‍াবেই যারা কাটিয়েছেন এক যুগেরও বেশি

ঢাকা: দল বদল বা ক্লাব বদল ফুটবলে একটি অতিপরিচিত দৃশ্য। বছর শেষে ফুটবলাররা এক ক্লাব থেকে আরেক ক্লাবে নাম লেখাবেন এটাই তাদের ক্যারিয়ারের সৌন্দর্য্য। কিন্তু ক্লাব ফুটবলের অঙ্গনে এমনও অনেক ফুটবলার আছেন, যারা এক ক্লাবেই কাটিয়ে দিয়েছেন এক যুগেরও বেশি সময়। কেউ আবার কাটিয়েছেন জীবনের ২৪টি বসন্ত কিংবা তারও অধিক। হয়ে উঠেছেন সেই ক্লাবের নির্ভরতার মূর্তমান প্রতীক। আসুন দেখে নেই তারা কারা...

ফ্রান্সিসকো টট্টি: ইতালিয়ান অ্যাটাকিং মিডমিল্ডার ফ্রান্সিসকো টট্টির ক্লাব ফুটবলের শুরুটা হয়েছিলো ১৯৮৩-৮৪ মৌসুমে ফর্টিটুডো লুডিটুর দিয়ে। এরপর দুইটি মৌসুম কাটিয়েছেন স্মিত ট্রাসতেভারে।

ট্রাসতেভার ছেড়ে ১৯৮৬ সালে নাম লিখিয়েছেন লোডিজিয়ানিতে। সেখানে তিন মৌসুম কাটানোর পর ১৯৯২ সালে যোগ দেন বর্তমান ক্লাব এফসি রোমায়। সেই যে শুরু আজও রোমার সঙ্গেই আছেন টট্টি।

জন টেরি: ইংলিশ ক্লাব চেলসির বর্তমান ও ইংল্যান্ড ফুটবল দলের সাবেক অধিনায়ক জন টেরি। টেরির ক্ল‍াব ফুটবলের অভিষেক ঘটেছিলো ১৯৯১ সালে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডে। অভিষেকের পর সেখানেই কাটিয়েছেন পাঁচটি মৌসুম। এরপর রুশ ধনকুব আব্রাহিমোভিচের ক্লাব চেলসি তাকে ১৯৯৮ সালে দলে ভেড়ায়। দেখতে দেখতে ক্যারিয়ারের সাড়ে ১৮ বছর পেরিয়ে গেলেও  এখনও এখানেই আছেন এই ইংলিশ সেন্টার ব্যাক।

বুফন: ইতালির গোলবারের অতন্দ্র প্রহরী ও অধিনায়ক জিয়ানলুইজি বুফন দেশি ক্লাব পারমা দিয়ে শুরু করেছিলেন ক্লাব ফুটবলের ক্যারিয়ার। ১৯৯১-৯৫ এই পাঁচ বছর পারমায় অতিবাহিত করার পর, ২০০১ সালে যোগ দেন ইতালিয়ার জায়ান্ট জুভেন্টাসে। প্রায় ষোল বছর হতে চললো এখনও জুভিদের গোলবার রক্ষার গুরু দায়িত্বটি তিনিই পালন করে যাচ্ছেন।

আন্দ্রে ইনিয়েস্তা: স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তার ক্লাব ফুটবলের সূর্যদয় হয়েছিলো ১৯৯৪ সালে আলবাসেতে। তবে ক্যারিয়ারের সূর্যকে খুব বেশিদুর এই ক্লাবে প্রদক্ষিণ করতে দেননি ইনিয়েস্তা। দুই বছর যেতে না যেতেই ইতি টানেন আলবাসেতে’র। বর্তমান ক্লাব বার্সেলোনায় ইনিয়েস্তা যোগ দেন ২০০১ সালে। সেই যে শুরু, ইনিয়েস্তার ক্লাব ফুটবলের সূর্য মধ্য গগন পেরিয়ে এখন পশ্চিম আকাশে হেলে পরার সময় হয়েছে, তারপরেও কাতালান শিবিরেই আছেন ২০১০ বিশ্বকাপে স্পেনকে শিরোপা এনে দেওয়া এই কারিগর।

সার্জিও পেলিসিয়ার: সাড়ে ১৪ বছর পেরিয়ে গেছে তারপরও সেই শিয়োভো ভেরোনাতেই আছেন, ইতালিয়ান স্ট্রাইকার সার্জিও পেলিসিয়ার। তরিনো দিয়ে ১৯৯৬ সালে ক্লাব ফুটবলের ক্যারিয়ার শুরু করা পেলিসিয়ার ভেরোনায় নাম লেখান ২০০০ সালে।

অ্যাঞ্জেলো পালোমবো: ২০০১ সালে ফিওরেন্তিনা দিয়ে ক্লাব ফুটবলের শুরু করেছিলেন সাবেক ইতালিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার অ্যাঞ্জেলো পালোমবো। এক বছর যেতে না যেতেই ২০০২ সালে ডাক পড়ে বর্তমান ক্লাব স্যাম্পদোরিয়ায়। প্রায় ১৫ বছর হতে চলেছে, তারপরেও স্যাম্পদোরিয়া ছেড়ে অন্য কোথাও যাননি পালোমবো।

জাভি প্রেইতো: একটি ক্লাবেই পুরো ক্যারিয়ারের সমাপ্তি টানতে যাচ্ছেন মিডফিল্ডার জাভি প্রেইতো। ২০০২ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদে নাম লেখানো জাভি এখানেই কাটিয়ে দিয়েছেন প্রায় ১৫টি বছর।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
‌এইচএল/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।