ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কিংবদন্তিদের কাতারে স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
কিংবদন্তিদের কাতারে স্মিথ স্টিভেন স্মিথ-ছবি:সংগৃহীত

ভারতের বিপক্ষে পুনে টেস্টে সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। দ্বিতীয় ইনিংসে তার লড়াকু ১০৯ রানের ওপর ভর করে টিম ইন্ডিয়ার বিপক্ষে ৩৩৩ রানের বিশাল জয় পায় অজিরা।

ভারতকে পেলেই স্মিথের সেঞ্চুরি! এমন ব্যাপার যেন এখন নিয়মিতই। ২৭ বছর বয়সী এ তারকা ভারতের বিপক্ষে সাত টেস্টে ৮৮.৮৩ গড়ে করেছেন ১০৬৬ রান।

আর এই সেঞ্চুরিটি হচ্ছে ভারতের বিপক্ষে টানা পঞ্চম টেস্টে তিন অঙ্ক ছোঁয়া।

দুর্দান্ত সেঞ্চুরিটি করার ফলে স্মিথ কিংবদন্তি ক্রিকেটারদের কাতারে চলে এসেছেন। কোনো নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে টানা সেঞ্চুরি করে তিনি স্যার ডন ব্র্যাডম্যান, নেইল হার্ভি, শোয়েব মোহাম্মদ ও জ্যাক ক্যালিসের মতো তারকাদের পাশে নাম লিখিয়েছেন।

ব্র্যাডম্যান অবশ্য এদের সবাই থেকে কিছুটা আলাদা। ১৯৩৭-৩৮ মৌসুমে তিনি ইংল্যান্ডের বিপক্ষে টানা ছয়টি টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। আরেক অজি হার্ভি করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। পাকিস্তান গ্রেট শোয়েব টানা পাঁচটি সেঞ্চুরি করেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে।  

প্রোটিয়া কিংবদন্তি অলরাউন্ডার ক্যালিস ২০০৩-০৪ মৌসুমে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার টেস্টে সেঞ্চুরি করেছিলেন। আর ২০০৫ সালে ক্যারিবীয়দের মাটিতে পরের টেস্টেই আরেকটি সেঞ্চুরি করেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad