ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রথম ওরিয়েন্টাল কুস্তিতে বিজিবি ও সেনাবাহিনী চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
প্রথম ওরিয়েন্টাল কুস্তিতে বিজিবি ও সেনাবাহিনী চ্যাম্পিয়ন ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হয়ে গেল ওরিয়েন্টাল কুস্তি। প্রথম ওরিয়েন্টাল কুস্তিতে বিজিবি ও সেনাবাহিনী চ্যাম্পিয়ন হয়েছে।

এবারের ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতায় ১৬টি ওজন শ্রেণিতে চারটি সার্ভিসেস দলের ১২৮ জন কুস্তিগীর (পুরুষ ও মহিলা) অংশ নেন। দলগুলো হলো- বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ আনসার (পুরুষ ও মহিলা কুস্তি দল)।

ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত ‘ওয়ালটন প্রথম ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা’ রোববার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে।  

বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত দুইদিন ব্যাপী এই প্রতিযোগিতার পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), রানার্স-আপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী এবং তৃতীয় হয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপি। মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। রানার্স-আপ হয়েছে বাংলাদেশ আনসার এবং তৃতীয় হয়েছে বাংলাদেশ পুলিশ।  

পুরুষ বিভাগে ৩টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ জিতে চ্যাম্পিয়ন হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ৩টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ জিতে রানার্স আপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। আর ২টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ জিতে তৃতীয় হয়েছে আনসার ভিডিপি এবং ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ জিতে চতুর্থ হয়েছে বাংলাদেশ পুলিশ।

এদিকে মহিলা বিভাগে ৬টি স্বর্ণ ও ২টি রৌপ্য জিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ১টি স্বর্ণ ও ৫টি রৌপ্য জিতে রানার্স আপ হয়েছে বাংলাদেশ আনসার এবং ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ জিতে তৃতীয় হয়েছে বাংলাদেশ পুলিশ।  

পল্টন মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগ) এবং বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের এজিএম মেহরাব হোসেন আসিফ, বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু ও বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুরসহ অন্যান্যরা।  

পুরুষ বিভাগের বিভিন্ন ওজন শ্রেণির ফল:
৫৭ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন বিজিবির উজ্জ্বল মিয়া। রৌপ্য পেয়েছেন সেনাবাহিনীর বেলাল হোসেন এবং পুলিশের রাজু আহমেদ ব্রোঞ্জ জিতেন। ৬১ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর শেখ জামাল। রৌপ্য পেয়েছেন বিজিবির রঞ্জু এবং ব্রোঞ্জ জিতেন আনসারের সফিকুল। ৬৫ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন আনসারের দিপু। রৌপ্য পেয়েছেন বিজিবির মেজবাউল এবং ব্রোঞ্জ পেয়েছেন পুলিশের তানভীর।

৭০ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর মেহেদী। রৌপ্য পেয়েছেন পুলিশের আলম মুন্সি এবং ব্রোঞ্জ পেয়েছেন বিজিবির মোকাররম। ৭৪ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর মাহফুজ । রৌপ্য পেয়েছেন আনসারের শিপন এবং ব্রোঞ্জ পেয়েছেন পুলিশের কামরুজ্জামান। ৮৬ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর কাজী বাহার। রৌপ্য পেয়েছেন বিজিবির আব্দুর রশিদ এবং ব্রোঞ্জ পেয়েছেন সেনাবাহিনীর নাজমুল।

৯৭ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন বিজিবির মোকারম। রৌপ্য পেয়েছেন সেনাবাহিনীর সাব্বির এবং ব্রোঞ্জ পেয়েছেন আনসারের চঞ্চল। ১২৫ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন বিজিবির মংনু। রৌপ্য পেয়েছেন আনসারের অলিদ এবং ব্রোঞ্জ পেয়েছেন সেনাবাহিনীর রিয়াজ।

মহিলা বিভাগের ফল:
৪৮ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন সেনাবাহিনীর রুমি। রৌপ্য জিতেছেন আনসারের নদী চাকমা আর ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশ পুলিশের রহিমা। ৫৩ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর রুনা। রৌপ্য পেয়েছেন আনসারের স্বপ্না এবং ব্রোঞ্জ পেয়েছেন পুলিশের হাসি। ৫৫ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন সেনাবাহিনীর মুক্তি। রৌপ্য জিতেছেন পুলিশের শাকিলা এবং ব্রোঞ্জ জিতেছেন আনসারের রিমি।

৫৮ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর নিপা। রৌপ্য পেয়েছেন আনসারের বিউটি। ৬০ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর শারমিন এবং রৌপ্য পেয়েছেন আনসারের রাবেয়া। ৬৩ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ পেয়েছেন সেনাবাহিনীর রীনা এবং রৌপ্য পেয়েছেন আনসারের লাকী। ৬৯ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন আনসারের মরিয়ম। রৌপ্য জিতেছেন সেনাবাহিনীর ইসমত আরা এবং ব্রোঞ্জ জিতেছেন পুলিশের সুবর্ণা। ৭৫ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন পুলিশের আকলিমা। রৌপ্য জিতেছেন সেনাবাহিনীর মীনা এবং ব্রোঞ্জ জিতেছেন আনসারের শ্রাবণী।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।