ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৩৩ ধাপ এগোলেন ভারত বধের নায়ক ও’কিফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
৩৩ ধাপ এগোলেন ভারত বধের নায়ক ও’কিফ ছবি:সংগৃহীত

পুনে টেস্টে চমক সৃষ্টিকারী অস্ট্রেলিয়ান স্পিনার স্টিভ ও’কিফ রাতারাতিই নায়ক বনে গেছেন। এই এক টেস্টের মাধ্যমেই বাঁহাতি এ বোলার ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং দেখে ফেলেছেন। দুই ইনিংসে মাত্র ৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছেন। পুরো ৩৩ ধাপ এগিয়ে বোলার র‌্যাংকিংয়ে ২৯তম অবস্থানে চলে এসেছেন তিনি।

ভারতের বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মূলত তার কল্যাণেই ৩৩৩ রানের বিশাল জয় পায় অজিরা। কাকতালীয় ব্যাপার দুই ইনিংসে পেয়েছেন ছয়টি করে উইকেট, রান দিয়েছেন সমান ৩৫ করে।

এক টেস্টে ১২ উইকেট নেওয়া বোলারের মধ্যে এখন ও’কিফই সবচেয়ে সফল। এর আগে ১৮৯৬ সালে জোহার্নেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭১ রানে ১২ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের জর্জ লোহম্যান।

এদিকে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট যোগ করেছেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। টেস্ট ব্যাটিংয়ের শীর্ষে থাকা এ তারকা ৯৩৯ রেটিং পয়েন্টে পেয়েছেন, যা ইতিহাসের এখন পর্যন্ত ষষ্ঠ সেরা। আগের পাঁচজন হলেন, ডন ব্র্যাডম্যান (৯৬১), লেন হুটন (৯৪৫), জ্যাক হবস (৯৪২), রিকি পন্টিং (৯৪২) ও পিটার মে (৯৪১)।

পুনেতে ২৭ ও ১০৯ রান করেন স্মিথ। ফলে রেটিংয়ে যোগ করেন ছয় পয়েন্ট। দলের ওপেনার ম্যাট রেনশ ৬৮ ও ৩১ রান করে ক্যারিয়ার সেরা ১৮ ধাপ এগিয়ে ৩৪তম হয়েছেন। একই টেস্টে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষ দশে থাকা মিচেল স্টার্ক ৬১ ও ৩০ রান করেছেন। যেখানে অলরাউন্ডারের র‌্যাংকিংয়ে চার নম্বরে চলে এসেছেন তিনি। আর ব্যাটিংয়ে ২৭ ধাপ এগিয়ে ৬১তম হয়েছেন।

শীর্ষ দশ ব্যাটসম্যান
স্টিভেন স্মিথ, বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, হাশিম আমলা, আজহার আলী, ইউনিস খান, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স।

শীর্ষ দশ বোলার
রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, জস হ্যাজেলউড, রঙ্গনা হেরাথ, কাগিসো রাবাদা, ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ভারনন ফিল্যান্ডার, মিচেল স্টার্ক।

শীর্ষ পাঁচ অলরাউন্ডার
রবিচন্দ্রন অশ্বিন, সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, মিচেল স্টার্ক, বেন স্টোকস।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।