ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

খোঁচা দিয়ে টিকতে পারছেন না হরভজন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
খোঁচা দিয়ে টিকতে পারছেন না হরভজন ছবি:সংগৃহীত

পুনে টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ভারতের বড় ব্যবধানের হারের পর ক্রিকেট বিশ্বে একের পর এক আলোচনা চলছেই। কেননা ঘরের মাঠে পাতানো স্পিন ফাঁদে পড়ে লজ্জার হার মানে বিরাট কোহলিরা। তবে বিশেষ আলোচনা হচ্ছে ভারতীয় সাবেক স্পিনার হরভজন সিংয়ের করা ভবিষ্যতবাণী নিয়ে।

চলমান সিরিজ শুরুর আগে অজিদের সবাই আন্ডারডগ হিসেবেই আখ্যা দিয়েছিল। এর পেছনে অবশ্য বড় ধরনের যুক্তিও আছে।

হোম মৌসুমে শেষ নয়টি টেস্টেই যে দাপট ছিল টিম ইন্ডিয়ার। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দলটি ছিল অদম্য।

এমনকি ভারতের খেলা শেষ ১৯ টেস্টেই দলটি অপরাজিত। তাই অস্ট্রেলিয়া সফরের আগে স্টিভেন স্মিথদের কথার মালাতেই সবাই ঘায়েল করেছিল। তেমনটাই বলেছিলেন ডানহাতি অফস্পিনার হরভজন।  

সিরিজ শুরুর আগে তিনি বলেছিলেন, ‘বিগত দিনে ভারতে সফর করা সব অস্ট্রেলিয়া দল থেকে এই দলটি দুর্বল। তাই সিরিজে ভারত ৪-০তে জিতবে। তবে অজিরা যদি খুব ভালো খেলে তবে ফলাফল ৩-০ হতে পারে। ’ কিন্তু চার ম্যাচ সিরিজে স্বাগতিকদের উল্টো নাকানি-চুবানি খাইয়ে দেওয়ায় এখন হাসির পাত্র হতে হচ্ছে ১০৩ টেস্টে ৪১৭টি উইকেট পাওয়া হরভজনকে।

মাত্র আড়াই দিনে প্রথম টেস্ট শেষ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে হরভজনকে নিয়ে হাসি-ঠাট্টা করা হচ্ছে। সবাই তার পূর্বের উক্তি নিয়ে তামাশায় মেতেছে।

এদিকে পরিস্থিতি সুবিধের না দেখে নগদই দিক পরিবর্তন করে ফেলেছেন ৩৬ বছর বয়সী হরভজন। ইতোমধ্যে তিনি উইকেট খারাপ বলে জানিয়ে দিয়েছেন। তবে পাশাপাশি অজি টিমকেও সাধুবাদ জানিয়েছেন।

নিজের টুইটার পেজে হরভজন লিখেন, ‘এমন পিচে ভালো খেলার জন্য স্টিভেন স্মিথকে শুভেচ্ছা। এখানে প্রতিটি বল খেলা খুবই কঠিন। ’ পরে আরেক টুইটে তিনি লিখেন, ‘এই উইকেটে ভালো খেলার জন্য সফরকারী দলই ক্রেডিট পাবে। আশাকরি সামনের ম্যাচগুলোতে আমরা ভালো উইকেটে খেলবো ও ফলাফল ভালো হবে। ’

অজিদের প্রথম ইনিংসে ২৬০ রানের পর ভারত ১০৫ রানেই গুটিয়ে যায়। পরে সফরকারীরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৮৫ রান করলে ভারতের টার্গেট দাঁড়ায় ৪৪১ রান। কিন্তু ভারত ১০৭ রানে পরের ইনিংসে সবকটি উইকেট হারালে লজ্জার হার মানতে হয়। অজি দলের অখ্যাত স্পিনার স্টিভ ও’কিফ দুই ইনিংস মিলে ১২ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন।

ধ্বংসযজ্ঞের নেতৃত্ব দেওয়া ও’কিফকে খোঁচাও দিয়েছেন হরভজন। তিনি জানান, ‘আগে ও’কিফকে একটা ভালো টেস্ট উইকেটে বল করতে দেখি, তারপর তার ব্যাপারে মন্তব্য করা যাবে। এই মরা পিচে সে ভালো বল করেছে সে কারণে কোনো মন্তব্য করব না। এখানে তো বলে ফ্লাইটও দেওয়া লাগে না। একটু জোরে করলেই হয়! সত্য কথা হলো, এটা কোনো পিচই না। ’

সামাজিক যোগাযোগমাধ্যমে যে ব্যঙ্গ আর খোঁচায় টিকতে পারছেন না ভারতীয় এই অফ স্পিনার, সেটি বেশ ভালোই বোঝা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।