ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

‘জয়-পরাজয় নয়, কৌশল নিয়ে কাজ করছি’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
‘জয়-পরাজয় নয়, কৌশল নিয়ে কাজ করছি’ অলিভার কার্টজ-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাঁচ দিন পরেই বাংলাদেশে অনুষ্ঠিত হবে বিশ্ব হকি লিগের ২য় রাউন্ড। তারই প্রস্তুতিতে ইতোমধ্যে ঘানার সঙ্গে ম্যাচও সেরে ফেলেছে জিমি-চয়ন-আশরাফুলরা। বিশ্ব হকি লিগের পরবর্তী রাউন্ডে চোখ বাংলাদেশ হকি ফেডারেশনের।

বিশ্ব হকি লিগকে কেন্দ্র করে কেমন হলো ক্যাম্পেইন, কীভাবে প্রস্তুতি কার্যক্রম চলছে, কেমন কৌশল নিয়ে এগোবে, খেলোয়াড়দের উন্নতি ও প্রত্যাশা নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেছেন জাতীয় হকি দলের জার্মান কোচ অলিভার কার্টজ।

বাংলানিউজ: ক্যাম্পেইনে খেলোয়াড়দের কোন দিকগুলো নিয়ে কাজ করেছেন?

অলিভার: ক্যাম্পেইনে খেলোয়াড়দের ফিটনেস বাড়ানোর কাজ করেছি।

একইসঙ্গে তাদের পাসিং, রিসিভিং, ম্যান মার্কিং, রক্ষণভাগ নিয়ে কাজ করেছি। ঘানার সঙ্গে ম্যাচে ভিন্ন একটি স্ট্র্যাটেজি নিয়ে মাঠে নেমেছি। সেটাও ক্যাম্পেইনে অনুশীলন করেছি। তবে এটা ধারণ করতে পারেনি তারা।

বাংলানিউজ: আর মাত্র পাঁচ দিন বাকী আছে বিশ্ব হকি লিগে ২য় রাউন্ড শুরু হওয়ার। এখন এই পর্যায়ে খেলোয়াড়দের নিয়ে কি পরিকল্পনা আছে?

অলিভার: এই ‍মুহূর্তে খেলোয়াড়দের বুঝিয়েছি মানসিকভাবে শক্ত থাকতে। কারণ অনেকদিন থেকেই তারা অনুশীলন করছে। বিশ্রাম নেয়ার সুযোগ পায়নি তারা। ঘানার সঙ্গে প্রস্তুতি ম্যাচ নিয়েও কোন চিন্তা করতে বারণ করেছি। এখন মানসিকভাবে শক্ত থাকাটা সব খেলোয়াড়দের জন্য বেশি জরুরি।

বাংলানিউজ: নতুন কৌশলে ব্যর্থ হওয়ার পর এখন এই কয়েকদিনের মধ্যে কি কৌশল নিয়ে এগোবে বাংলাদেশ?

অলিভার: এটা একটা চিন্তার বিষয়। এটা নিয়ে বসবো আমরা। তবে এর আগেও অনুশীলনের সময় তারা বিভিন্ন কৌশলে নিজেদের মধ্যে খেলেছে। সেখানে তাদের গতি, পাসিং সব ভালো ছিল। আশা করি বিশ্ব হকি লিগের ম্যাচগুলোতে তারা সেটা অ্যাপ্লাই করতে পারবে।

বাংলানিউজ: জিমি-আশরাফুলদের ম্যান টু ম্যান মার্কিংয়ে দুর্বলতা ও পেনাল্টি কর্ণারে ব্যর্থতা কিভাবে কাটিয়ে তুলবেন?

অলিভার: ঘানার সঙ্গে ম্যান টু ম্যান মার্কিংটায় দুর্বলতা দেখেছি। এটা নিয়ে কাজ করবো। আর পেনাল্টি কর্ণারে মিস করেছে তারা। এটাও দেখেছি। তবে বলবো তারা শারীরিকভাবে অনেক ক্লান্ত। তাদের পেশী নিয়ে কাজ করছি।

বাংলানিউজ: আসন্ন বিশ্ব হকি লিগে বাংলাদেশের বিপক্ষে মালয়েশিয়ার ম্যাচ আছে। তারা র‌্যাংকিংয়েও অনেক এগিয়ে। তাদের নিয়ে কোনো বিশেষ পরিকল্পনা আছে কি?

অলিভার: অবশ্যই। তারা আমাদের চেয়ে ভালো দল। কিন্তু আমরা যেভাবে খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়েছি তাতে মালয়েশিয়ার সঙ্গে ভালো করবে বাংলাদেশ। সেজন্য প্রস্তুতি ম্যাচগুলো খেলছি এবং ম্যাচগুলো রেজাল্টের চেয়ে আমরা কোন কৌশল কাজে লাগাতে পারছি সেই বিষয়টা পর্যবেক্ষণ করছি।

বাংলানিউজ: বিশ্ব হকি লিগ নিয়ে আপনার প্রত্যাশা…

অলিভার: যেভাবে প্রশিক্ষণ দিয়েছি তাতে আমাদের গ্রুপে দ্বিতীয় হতে পারি। এটাই খেলোয়াড়দের কাছে আমার চাওয়া।

আগামী মাসের ৪ তারিখ শক্তিশালী মালয়েশিয়াকে দিয়ে শুরু হবে বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ড মিশন। পরের দিনই ফিজি ও ৭ মার্চ ওমানের সঙ্গে লড়বে জিমি-চয়নরা।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭
জেএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।