ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

টেনিস

খেলোয়াড় খরায় খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছে টেনিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
খেলোয়াড় খরায় খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছে টেনিস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের ক্রীড়াজগতের বেহাল দশার একটি নাম টেনিস ফেডারেশন। অনূর্ধ্ব ১২-১৪-১৬ তে কোন খেলোয়াড় না থাকায় টেনিস ভবিষ্যত এখন নড়বড়ে। উদীয়মান খেলোয়াড়দের অভাবে ফেডারেশন এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছে। পাইপলাইনের খেলোয়াড় তৈরিতে কার্যত কোনো উদ্যোগ হাতে নেই সংস্থাটির।

তবে অচিরেই তরুণ খেলোয়াড়দের তুলে আনতে নতুন উদ্যোগ নিতে পারে ফেডারেশন এমনটি জানিয়েছেন বাংলাদেশ টেনিস ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য লুৎফর রহমান সেন্টু।

খেলোয়াড় খরার কথা স্বীকার করে তিনি বাংলানিউজকে বলেন, 'সেটা আপাতত সম্ভব নয়।

তবে যারা বিগেনার্স তাদের নিয়ে কাজ করার পরিকল্পনা হাতে নিয়েছি। কারণ শাহবাগের টেনিস ফেডারেশনে খেলোয়াড়রা যানজটের কারণে আসতে চান না। তাই পরিচিত আবাসিক এলাকা যেমন গুলশান, উত্তরাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় আমরা বিগেনার্সদের এই টেনিস খেলাকে পরিচিত করাবো এবং প্রশিক্ষণ দেব। ’

খেলোয়াড়হীন টেনিস ফেডারেশন খাঁ খাঁ করছে। ফেডারেশনের আটটি কোর্টের মাত্র দুটিতে অনুশীলন করতে দেখা যায়। তাদের কোনো দলকেই কোনো প্রশিক্ষক অনুশীলন করাচ্ছেন না। খেলোয়াড়রা একা একাই অনুশীলন করছেন।

কেন এমনটা হচ্ছে জানতে চাইলে প্রশিক্ষক আসমাতুল্লাহ বাংলানিউজকে জানান, 'পাইপলাইনে কোনো ভালো খেলোয়াড় নেই। আর পুরো ফেডারেশনের মাত্র তিনজন মেয়ে আছে। যারা প্রাকটিস করে মাঝে মাঝে। আর এ বিষয়ে টেনিস ফেডারেশনের উদ্যোগ কী তাও জানিনা। '

খেলোয়াড় না থাকলে ফেডারেশনের আটটি ভেন্যুকে আন্তর্জাতিকমানের করে গড়ে তুলতে ১০ কোটি টাকার বিশাল প্রস্তাবনা পাশ হয়েছে মাসিক বৈঠকে। এ বিষয়ে সেন্টু জানান, 'আন্তর্জাতিক মানের ভেন্যু করতে ১০ কোটি টাকার বাজেট পাশ হয়েছে। এপ্রিলের দিকেই উন্নয়ন কাজ শুরু করার পরিকল্পনা আছে। '

কয়েকমাস আগে উদীয়মান খেলোয়াড় বের করতে ২৮টি জেলায় 'ট্যালেন্ট হান্ট' করে ফেডারেশন। এখান থেকে প্রায় ৫০ জন পুরুষ ও ১০ জন নারী টেনিস খেলোয়াড় বাছাই করার পরিকল্পনা নিয়েছে তারা। তবে এদের নিয়ে কবে, কি করা হবে তার কোনো নির্দিষ্ট পরিকল্পনাও হাতে নেই ফেডারেশনের।

তবে এই খেলোয়াড়রাও অনূর্ধ্ব ১২-১৪-১৬ খেলোয়াড়দের অভাব পূরণ করতে পারবে না বলে মনে করেন এই কার্যনির্বাহী সদস্য। তিনি জানান, 'এরা সেই গ্যাপটা পূরণ করতে পারবে না। তবে দুই তিন বছর প্রশিক্ষণের মধ্যে থাকলে ভালো খেলোয়াড় তৈরি হবে। '

জুনিয়র ডেভিস কাপ খেলতে বাংলাদেশের জুনিয়র খেলোয়াড়রা এখন দিল্লিতে অবস্থান করছেন। পাকিস্তানের কাছে মিশ্রতে অবশ্য হেরে গিয়েছে জুনিয়র দলটি। তবে উজবেকিস্তানের সঙ্গে জয় পায়। টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোর্শেদ দেশের বাইরে থাকায় তার সঙ্গে যোগাযোগ করা যায় নি।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।