ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভিলিয়ার্সের রেকর্ডে কিউইদের উড়িয়ে প্রোটিয়াদের লিড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ভিলিয়ার্সের রেকর্ডে কিউইদের উড়িয়ে প্রোটিয়াদের লিড ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক নিউজিল্যান্ডকে ১৫৯ রানের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে প্রোটিয়ারা। ফলে, তৃতীয় ম্যাচ শেষে ২-১ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল এবি ডি ভিলিয়ার্সের দল।

প্রথম ম্যাচে জয় পেয়েছিল প্রোটিয়ারা। তবে, দ্বিতীয় ম্যাচে সফরকারীদের হারিয়ে সিরিজে সমতায় ফেরে কিউইরা।

ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ম্যাচে আগে ব্যাট করে দ. আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে তোলে ২৭১ রান। জবাবে, ব্যাটিং ব্যর্থতায় কিউইরা ৩২.২ ওভার ব্যাট করে ১১২ রান তুলতেই অলআউট হয়ে যায়।

প্রোটিয়াদের ওপেনার কুইন্টন ডি কক ৬৮ রানের ইনিংস খেলেন। আরেক ওপেনার হাশিম আমলা ৭ রানে বিদায় নেন। তিন নম্বরে নেমে ফাফ ডু প্লেসিস করেন ৩৬ রান। দলপতি এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৮৫ রান। তার ৮০ বলের ইনিংসে ছিল ৭টি চার আর একটি ছক্কা।

এ ম্যাচের মধ্যদিয়ে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৯ হাজার রান পূর্ণ করেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। আর এই মাইলফলক স্পর্শ করতে তিনি সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে পেছনে ফেলে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে রেকর্ডটি গড়েন। ২০৫ ইনিংসে ৯ হাজার রান করেন ডানহাতি ব্যাটসম্যান ভিলিয়ার্স। এর আগে গাঙ্গুলি ২২৮ ইনিংসে এমন কীর্তি গড়েছিলেন।

জেপি ডুমিনি ১৬ রান করেন। ডেভিড মিলারের ব্যাট থেকে আসে ৩ রান। আর ৩২ বলে ৩৫ রান করেন ওয়েইন পারনেল।

কিউইদের হয়ে দুটি উইকেট তুলে নেন কলিন ডি গ্রান্ডহোম। একটি করে উইকেট লাভ করেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, লুকি ফার্গুসন আর মিচেল স্যান্টনার।

২৭২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। ওপেনার ডিন ব্রাউনলি ২, টম ল্যাথাম ০ রানে ফেরেন। তিন নম্বরে নামা দলপতি কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ২৩ রান। ১৮ রান করেন রস টেইলর। শেষ দিকে কলিন ডি গ্রান্ডহোম অপরাজিত থাকেন ৩৪ রান নিয়ে।

প্রোটিয়াদের হয়ে তিনটি উইকেট দখল করেন ডোয়াইন প্রিটোরিয়াস। দুটি করে উইকেট তুলে নেন কেগিসো রাবাদা, ওয়েইন পারনেল আর অ্যান্ডিলে। একটি উইকেট পান ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।