ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বর্ষসেরার লড়াইয়ে মিরাজ-মাশরাফি-মোস্তাফিজরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
বর্ষসেরার লড়াইয়ে মিরাজ-মাশরাফি-মোস্তাফিজরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সেরা হওয়ার লড়াইয়ে আজ রাতেই পুরস্কৃত হতে পারেন বাংলাদেশের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ২০১৬ সালের সেরা টেস্ট বোলার ও সেরা অভিষিক্ত ক্রিকেটার ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন তারকা এ ক্রিকেটার।

বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টায় শুরু হবে ক্রিকইনফোর অ্যাওয়ার্ড অনুষ্ঠান।

গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয় টাইগার অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক মিরাজের।

আর অভিষেকেই ক্রিকেট বিশ্বকে চমকে দেন তিনি। দুই টেস্টে মাত্র ১৫.৬৩ গড়ে তুলে নেন রেকর্ড ১৯টি উইকেট। তার এই পারফরম্যান্সের কারণে সেরা অভিষিক্তর মনোয়ন পেয়েছিলেন।

ইংলিশদের বিপক্ষে মিরপুরে দ্বিতীয় টেস্টে নজরকাড়া বোলিং করেন মিরাজ। দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে ৬ উইকেট তুলে নিয়ে ধ্বসিয়ে দেন প্রতিপক্ষের ইনিংস। আর প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে জয় তুলে নেয় বাংলাদেশ। তার এই বিধ্বংসী পারর্ফম তাকে বর্ষসেরা টেস্ট বোলারের মনোনয়নে সাহায্য করে।

এদিকে ক্রিকইনফোর পুরস্কারের মনোনয়নে মিরাজ ছাড়াও রয়েছেন আরও চার বাংলাদেশি তারকা। ইংল্যান্ডের বিপক্ষে সেই মিরপুর টেস্টেই ১০৪ রানের অসাধারণ ইনিংস খেলা ওপেনার তামিম ইকবাল রয়েছেন বর্ষসেরা টেস্ট ব্যাটসম্যানের তালিকায়। ওয়ানডে ব্যাটিং তালিকায় না থাকলেও টি-টোয়েন্টির মনোনয়নে রয়েছেন সাব্বির রহমান ও মাহমুদউল্লাহ রিয়াদ।  

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে সাব্বির ম্যাচজয়ী ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। একই আসরে পাকিস্তানের বিপক্ষে ২২ রান করলেও রিয়াদ দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

ওয়ানডে বোলারের তালিকায় রয়েছেন টাইগার অধিনায়ক মাফরাফি বিন মর্তুজা। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দ্বিতীয় ‍ওডিআইতে ২৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা ইনিংস খেলেছিলেন। আর টি-টোয়েন্টি বোলারের তালিকায় রয়েছেন মোস্তাফিজুর রহমান। তিনি ভারতের মাটিতে গত টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন।  

এদিকে মনোনয়নের তালিকায় সবচেয়ে বেশি পাঁচটি ক্যাটাগরিতে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। দুটি টি-২০ ব্যাটিং পারফরম্যান্স, একটি করে ওয়ানডে ও টেস্ট ব্যাটিং পারফরম্যান্স ও বর্ষসেরা অধিনায়কের তালিকাতেও রয়েছেন তিনি।

ক্রিকইনফো এবার দশমবারের মতো বর্ষসেরা পুরস্কার দিতে যাচ্ছে। এবারে রয়েছে ১২টি ক্যাটাগরি, যেখানে ৯৫ জন ক্রিকেটার মনোনয়নে থাকছেন। আর এবারই এই পুরস্কারের তালিকায় প্রথমবারের মতো যুক্ত হয় সেরা ব্যাটিং ও বোলিং নারী পারফরম্যান্স ও সহযোগী ক্রিকেটারদের পারফরম্যান্স।

** বর্ষসেরা বোলারের তালিকায় মাশরাফি
** টি-টোয়েন্টির দ্বিতীয় সেরা ব্যাটসম্যান সাব্বির
** কোহলি-ডুমিনিদের উপরে তামিম
** ক্রিকইনফোর বর্ষসেরা একাদশেও মোস্তাফিজ

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস/এমআরপি/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।