ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

রূপকথার জন্ম দেওয়া জাদুকর বরখাস্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
রূপকথার জন্ম দেওয়া জাদুকর বরখাস্ত লিচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জেতানো কোচ রানিয়েরি বরখাস্ত/ছবি: সংগৃহীত

ফিফা বর্ষসেরা কোচের স্বীকৃতি পাওয়া ইংলিশ চ্যাম্পিয়ন লিচেস্টার সিটির কোচ ক্লাউদিয়ো রানিয়েরিকে বরখাস্ত করা হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতানোর নয় মাস পর চলমান আসরগুলোতে ব্যর্থতার কারণে বরখাস্ত হলেন রানিয়েরি।

গত মৌসুমে ইতালিয়ান কোচ রানিয়েরির অধীনে রূপকথার জন্ম দিয়ে ইংলিশ জায়ান্টদের টপকে শিরোপা জেতে লিচেস্টার। ২০১৪-১৫ মৌসুমে কোনোরকমে অবনমন এড়ানো দলকে গত মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন করানোর মূল কারিগর ছিলেন তিনি।

গত মৌসুমে রূপকথার নায়ক খ্যাতি পাওয়া এই কোচের অধীনে চলমান চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে সেভিয়ার মাঠে ২-১ গোলে হারার ২৪ ঘণ্টার মধ্যে রানিয়েরিকে বরখাস্ত করা হয়। ২০১৫ সালের জুলাইয়ে দায়িত্ব নেওয়া রানিয়েরির সঙ্গে গত বছরের আগস্টে চার বছরের নতুন চুক্তি করেছিল কর্তৃপক্ষ।

লিগে ২৫ ম্যাচ শেষে লিচেস্টার ২১ পয়েন্ট নিয়ে এখন ১৭ নম্বরে। তবে, অবনমন অঞ্চল থেকে মাত্র ১ পয়েন্ট উপরে আছে দলটি। ২০১৭ সালে ইংলিশ লিগে একটি গোলও করতে পারেনি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। গতবার ১০ পয়েন্টের ব্যবধানে শিরোপা জেতা দলটির শঙ্কা জেগেছে ১৯৩৮ সালের পর প্রথম কোনো দল হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার পরের বছরই অবনমিত হওয়ার।

একের পর এক সম্মাননা পাওয়া রানিয়েরির অধীনে প্রায় অবনমনের খরায় থাকা লিচেস্টার তাদের ক্লাব ইতিহাসের ১৩২ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জেতে। তিনি জিতেছিলেন প্রিমিয়ার লিগ বর্ষসেরা কোচের পুরস্কার। ইতালিয়ান এই কোচের হাতে ওঠেছিল বর্ষসেরা লিগ ম্যানেজারের পুরস্কারও। ৬৫ বছর বয়সী রানিয়েরি দ্বিতীয় কোনো কোচ যিনি এই শিরোপা জেতেন। এর আগে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার ২০০২ ও ২০০৪ সালে এই অ্যাওয়ার্ডটি জিতেছিলেন।

গত মৌসুমে প্রিমিয়ার লিগ চলাকালীন রানিয়েরি তিনবার ‘মাসের সেরা কোচ’ নির্বাচিত হয়েছিলেন। আর মৌসুম শেষে নিজ দেশ ইতালির বর্ষসেরা কোচের পুরস্কারও দেওয়া হয়ে তাকে। পুরো মৌসুমে দাপট দেখিয়ে চেলসি, ভ্যালেন্সিয়া ও জুভেন্টাসের সাবেক কোচ রানিয়েরির অধীনে শিরোপার স্বাদ পায় দলটি।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ২৪ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।