ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বাংলাদেশে প্রথমবার ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
বাংলাদেশে প্রথমবার ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা ছবি: সংগৃহীত

এই প্রথম বাংলাদেশে শুরু হতে যাচ্ছে ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা। এটিকে মাটির কুস্তিও বলা হয়ে থাকে। বিচ কুস্তি প্রতিযোগিতাকে সামনে রেখে এই কুস্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আগামী শনিবার পল্টন মাঠে শুরু হবে ‘ওয়ালটন প্রথম ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা-২০১৭ (নারী ও পুরুষ)’। দুইদিন ব্যাপী এই প্রতিযোগিতা রোববার শেষ হবে।

তার আগে শুক্রবার প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া কুস্তিগীরদের ওজন নেওয়া হবে। শনিবার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মূলপর্বের প্রতিযোগিতা শুরু হবে। আর রোববার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে ওয়ালটন প্রথম ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা-২০১৭।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের নিচতলার সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর ও স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এবং বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান, সহ-সভাপতি মেজবাহ উদ্দিন ও ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।

সংবাদ সম্মেলনে জানানো হয় এবারের প্রতিযোগিতায় ১৬টি ওজন শ্রেণিতে চারটি সার্ভিসেস দলের ১২৮ জন কুস্তিগীর (পুরুষ ও মহিলা) অংশ নেবেন। দলগুলো হলো- বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ আনসার (পুরুষ ও মহিলা কুস্তি দল)।

এক বক্তব্যে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা সবকিছুতে পাইওনিয়ার হওয়ার চেষ্টা করি। প্রথমবারের মতো ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতার সঙ্গে আমরা সম্পৃক্ত হয়েছি। শুধু কুস্তি ফেডারেশন নয়, প্রায় সবগুলো ফেডারেশনের সঙ্গেই আমরা কাজ করছি। গেল কয়েক বছর ধরে আমরা অধিকাংশ আয়োজনেই খেলোয়াড়দের পুরস্কৃত করার চেষ্টা করেছি। এই আয়োজনেও তার ব্যতিক্রম হবে না। সব বিভাগের সেরা খেলোয়াড়দের ওয়ালটন গ্রুপ হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করবে। ’ 

ওরিয়েন্টাল কুস্তির বিষয়ে অ্যামেচার রেসলিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান বলেন, ‘ইরান, রাশিয়া, ভারত ও পাকিস্তানে ওরিয়েন্টাল কুস্তি খেলা হয়। আমাদের দেশে নতুন মনে হলেও আসলে তা নয়। বালিতে খেলা হবে, যা গ্রামগঞ্জে হয়ে থাকে। বিচ কুস্তির নিয়ম মেনেই খেলা হবে ওরিয়েন্টাল কুস্তিতে। আশা করি, জমজমাট একটি আয়োজন হবে। ’

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।