ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

গোলবারের নিচে এখনো অসাধারণ বুফন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
গোলবারের নিচে এখনো অসাধারণ বুফন জিয়ানলুইজি বুফন/ছবি: সংগৃহীত

গোলবারের নিচে অতন্দ্র এক প্রহরী বললেও ভুল হবে না। সর্বকালের সেরা গোলরক্ষকদের একজন জিয়ানলুইজি বুফন। ৩৯ বছর বয়সেও দুর্দান্ত ইতালিয়ান অধিনায়ক। সিরি আ’তে সবচেয়ে বেশি ‘ক্লিনশিট’ তার দখলে। সব ধরনের প্রতিযোগিতায় প্রতিপক্ষকে গোল করা থেকে বিরত রাখছেন তিনি।

সবশেষ চ্যাম্পিয়নস লিগে আরেক লিজেন্ড ইকার ক্যাসিয়াসের মুখোমুখি হন বুফন। আরেকটি ক্লিনশিটে নিজের শ্রেষ্ঠত্বের জানান দেন।

পোর্তোর মাঠ থেকে ২-০ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রাখে জুভেন্টাস।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ সাত ম্যাচের মধ্যে ছয়টিতেই গোলবার সুরক্ষিত রাখেন বুফন। ক্লিনশিট নৈপুণ্যে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন ২০০৬ বিশ্বকাপ জয়ী।

১৬৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বুফন ক্যারিয়ার জুড়েই ক্লিনশিটের জন্য সুপরিচিত। ইতালিয়ান লিগে (সিরি আ) সবচেয়ে বেশি মিনিট গোল হজম না করার রেকর্ড ধরে রাখা, টানা সবচেয়ে বেশি ম্যাচে প্রতিপক্ষকে গোল থেকে বিরত রাখা, এক মৌসুমে সবচেয়ে বেশি ক্লিনশিট এবং সর্বকালের সবচেয়ে বেশি সংখ্যক ক্লিনশিটের কীর্তি তার নামের পাশে।

ইতালির হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্লিনশিটের রেকর্ডটিও ভাগাভাগি করেন বুফন। শুধু তাই নয়, ইতালিয়ান যে কারো চেয়ে সবচেয়ে বেশি পেনাল্টি সেভ করেছেন এ জীবন্ত কিংবদন্তি।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।