ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

রোল বল বিশ্বকাপ

কী পেল বাংলাদেশ?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
কী পেল বাংলাদেশ? রোল বল বিশ্বকাপে কী পেল বাংলাদেশ?/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পর্দা নামছে সাতদিন ব্যাপী চতুর্থ রোল বল বিশ্বকাপের। যেখানে বিশ্বের ৪০ দেশের প্রায় ৭০০ জন খেলোয়াড়, কর্মকর্তা বাংলাদেশের আতিথেয়তা পেয়েছে। আর বিশ্বকাপেও বাংলাদেশ তার সর্বোচ্চ অর্জন চতুর্থ হয়ে মিশন শেষ করেছে। এতো বড় আয়োজনের মধ্যে কি পেল বাংলাদেশ?

আন্তর্জাতিক রোল বল ফেডারেশনের সমন্বয়ক মনোজ কুমার ইয়াদাব বাংলানিউজকে জানালেন দেশের সেই প্রাপ্তির কথা, 'মাত্র একটি ইভেন্টের আগে এতো বড় আয়োজন বিশ্বে কোথাও হয়নি আগে। বাংলাদেশ তা করে দেখিয়েছে।

আর বিশ্বকাপ চলাকালীন প্রায় ৯২টি দেশ এ বিশ্বকাপের আয়োজনের হালনাগাদ নিয়েছে। সংবাদ করেছে। যেখানে আয়োজক হিসেবে আছে বাংলাদেশের নাম। '

গত ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এ আয়োজন। তিন ভেন্যুতে সাতদিন ব্যাপী চলে এ বিশাল খেলাযজ্ঞ। যেখানে ছিল তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সার্বক্ষণিক তদারকির জন্য নিয়োজিত করা হয় রোভার স্কাউটদের।

এটারও কৃতিত্ব দিয়েছেন মনোজ, 'এত বড় আয়োজন সম্ভব হয়েছে বাংলাদেশের রোলার স্কেটিং ফেডারেশনের সহযোগিতায়। সাথে রোভার স্কাউটদের। তারা বিশ্বকাপের পুরোটা সময় সাহায্য করেছে। পুরো ক্রেডিট পাবে বাংলাদেশ। '

অংকের হিসেবে বাংলাদেশের অর্জন: বয়সে তরুণ ছেলে-মেয়েদের নিয়ে বাংলাদেশ বিশ্বকাপ যাত্রা শুরু করে। গ্রুপ পর্বের পর প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় নারী দল। তবে সবচেয়ে বড় চমকটি দেখিয়েছে বাংলাদেশ পুরুষ দল। গ্রুপ পর্বে ৪৮ গোলের রেকর্ড করে হৃদয়রা। পরে প্রথমবারের মতো চতুর্থ হওয়ার গৌরব অর্জন করে তারা। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার নামের তালিকায় দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশের নাম। দ্বীন ইসলাম হৃদয়। এই ‘গোলমেশিন’ সাত ম্যাচে করেছেন ৩১টি গোল। একটি গোল বেশি করে শীর্ষে চ্যাম্পিয়ন ভারতের অধিনায়ক আদিত্য গনেশ্বর।

এছাড়া, হৃদয়ের আলোর নিচে ঢাকা পড়েছে আরেক বাংলাদেশি তারকা আরাফাত আলম। হৃদয়ের অনেক গোলের উৎস তিনি। করিয়েছেন ১৫টি। স্ট্রাইকার হয়েও দলের প্রয়োজনে রক্ষণভাগে ও মধ্যভাগেও জায়গা পরিবর্তন করেন। এছাড়া সোহাগও আলো ছড়িয়েছেন। গোলরক্ষক ইনতাশার নজর কেড়েছেন অসাধারণ খেলে। প্রতিপক্ষের অনেক গোল প্রচেষ্টা প্রতিহত করেছেন।

প্রো-রোল বল টুর্নামেন্টে বাংলাদেশিদের সুযোগ: বছরের শেষদিকে ভারতে শুরু হবে প্রফেশনাল রোল বল লিগ। আইপিএল বা প্রো-কাবাডির মতো প্রো-রোল বলের আয়োজন করা হবে। যেখানে মিলবে হৃদয়-আরাফাতদের সুযোগ।

এ নিয়ে মনোজ কুমারের অভিমত, ‘এ টুর্নামেন্টে বিশ্বের সব ভালো খেলোয়াড়রা খেলবেন। সেখানে এই বিশ্বকাপে বাংলাদেশের হয়ে যারা ভালো খেলেছেন, তাদের নজরে রেখেছে আন্তর্জাতিক রোল বল ফেডারেশন। তাদেরকে নিয়ে টুর্নামেন্ট শুরু করবো। '

একইসাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানাতে ভুললেন না, 'শুনেছিলাম তিনি অনেক খেলাপ্রেমী মানুষ। সেটার প্রমাণ পেলাম। '

কিছু বিতর্ক ছাড়া সফলই একটা বিশ্বকাপ আয়োজন হয়েছে বলতে হবে। এর আগে যেহেতু এ ধরনের এতো বড় আয়োজন করেনি বাংলাদেশ। তবে এই অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে লাগবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।