ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

প্রোটিয়াদের জয়রথ থামালো কিউইরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
প্রোটিয়াদের জয়রথ থামালো কিউইরা প্রোটিয়াদের জয়রথ থামিয়ে ঘুরে ‍দাঁড়ালো কিউইরা/ছবি: সংগৃহীত

নবম উইকেটে আন্দাইল-প্রিটোরিয়াসের ৬১ রানের পার্টনারশিপে জয়ের কাছাকাছিই চলে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু, শেষ হাসি হাসলো নিউজিল্যান্ড। জয়রথ থামলো প্রোটিয়াদের। ৬ রানের রোমাঞ্চকর জয়ে পাঁচ ম্যাচ ওডিআই সিরিজে ঘুরে দাঁড়ালো স্বাগতিকরা।

টানা ১২ ম্যাচ পর হারের মুখ দেখলো দ. আফ্রিকা।  একদিনের ক্রিকেট দু’বার এমন কীর্তি দেখালেও নিজেদের ছাড়িয়ে যাওয়ার অপেক্ষাটা দীর্ঘায়িত হলো।

ওয়ানডেতে সবচেয়ে বেশি ২১টি ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। এর পরেই প্রোটিয়াদের অবস্থান।

শেষ দুই ওভারে প্রোটিয়াদের জয়ের জন্য দরকার ছিল ২০ রান। হাতে দুই উইকেট। দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৫ রান দেন ট্রেন্ট বোল্ট। শেষ বলটিতে বোল্ড করে ফেরান ডোয়াইন প্রিটোরিয়াসকে (২৭ বলে ৫০)। শেষ ওভারে লক্ষ্য দাঁড়ায় ১৫। টিম সাউদির প্রথম চারটি বলে রানই নিতে পারেননি আন্দাইল ফেলুকভায়ো। পরপর দু’টি চার মারলেও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। অপরাজিত থেকে যান ২৯ রানে।

মার্টিন গাপটিলের রেকর্ড সেঞ্চুরিতে কিউইদের ছুঁড়ে দেওয়া ২৯০ রানের লক্ষ্যে ২১৪ রান তুলতেই আট উইকেট হারায় সফরকারীরা। সেখান থেকেই দলকে টেনে তোলে প্রিটোরিয়াস ও ফেলুকভায়ো। অল্পের জন্য শেষ রক্ষাটা আর হলো না! ৯ উইকেট হারিয়ে ২৮৩-তে থামতে হয়। ওপেনার কুইন্টন ডি কক ৫৭, জেপি ডুমিনি ৩৪, ডেভিড মিলার ২৮ ও এবি ডি ভিলিয়ার্স ৪৫ রানে আউট হন।

বোল্ট সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন। স্পিনার মিচেল স্যান্টনার দু’টি আর একটি করে নেন সাউদি, কলিন ডি গ্র্যান্ডহোম ও ইশ শোধি।

এর আগে ক্রাইস্টচার্চে টস জিতে ব্ল্যাক ক্যাপসদের ব্যাটিংয়ে পাঠান প্রোটিয়া দলপতি ডি ভিলিয়ার্স। কিউইদের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরি (১৭টি) ও দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন টেইলর। তার ১০২ রানের অপরাজিত ইনিংসে দলীয় সংগ্রহ দাঁড়ায় চার উইকেটে ২৮৯।

ম্যাচ সেরা টেইলরের সঙ্গে ১২৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন জিমি নিশাম (৭১ অপ.)। অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ৬৯। ওপেনার ডিন ব্রাউনলি করেন ৩৪। ব্যাট হাতে ঝড় তোলা প্রিটোরিয়াস দু’টি ও একটি করে উইকেট নেন ওয়েন পারনেল, ইমরান তাহির।

ওয়েলিংটনে আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি) তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল। খেলা শুরু বাংলাদেশ সময় সকাল ৭টায়। সিরিজে ১-১ সমতা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।