ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

রোল বল বিশ্বকাপ

যেভাবে বদলে গেল বাংলাদেশের গল্প

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
যেভাবে বদলে গেল বাংলাদেশের গল্প যেভাবে বদলে গেল বাংলাদেশের গল্প/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গত বিশ্বকাপেও যেখানে সপ্তম স্থান ছিল বাংলাদেশের, চলমান বিশ্বকাপে টানা ছয় ম্যাচ প্রতাপের সঙ্গে জয় লাভ করে সেরা চারে আছে। রেকর্ডের পর রেকর্ড লিখে যাচ্ছে এর পেছনের কারণটা কী। বাংলাদেশের রোল বলের জগতে হঠাৎ এতো পরিবর্তন আসলো কীভাবে। কার হাতের পরম পরশে বদলে গেল দেশে অপরিচিত প্রায় রোল বল খেলাটি।

সকল প্রশ্নের উত্তর হলেন আশরাফুল আলম মাসুম। বাংলাদেশ রোল বলের প্রধান প্রশিক্ষক তিনি।

কীভাবে বাংলাদেশের রোল বল খেলায় এই পরিবর্তনের হাওয়া লাগলো,  শুনুন তার মুখে, ‘দেশে এই খেলাটি অত জনপ্রিয় না। তাই খেলোয়াড়দের তুলে নিয়ে আসাটা ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যারা ভালো স্কেটিং করে তাদের বেছে বেছে আমরা প্রশিক্ষণ দেয়ার চেষ্টা করেছি। গত তিন মাস থেকে এ বাছাইকৃত খেলোয়াড়দের নিয়ে ক্যাম্পেইন করেছি। তাদের খেলার দুর্বল ও সবল দিকগুলো দেখেছি। যে জায়গাগুলোতে উন্নতির প্রয়োজন ছিল সেখানে কাজ করেছি। তারপর মোটামুটি একটা দল গঠন করতে পেরেছি। ’

বাংলাদেশ রোল বলের প্রধান প্রশিক্ষক আশরাফুল আলম মাসুম/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কমবিশ্বকাপের একমাস আগে এই দলের উন্নতি কেমন হয়েছে সেটা পরীক্ষার জন্য নেপাল ও ভারতকে ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছিল। ভারতের সঙ্গে দুটি ও নেপালের সঙ্গে একটি ম্যাচ খেলে বাংলাদেশ। সেখানেও দু’দলের বিপক্ষেই জয়ের স্বাদ পায় বাংলাদেশ রোল বলের পুরুষ দল। এর পরেই আত্মবিশ্বাস ফিরে পায় তারা।

এই বিশ্বকাপে টানা ছয়টি ম্যাচ অপরাজিত থেকে সেরা চার নিশ্চিত করেছে বাংলাদেশ। দেশের রোল বলের ইতিহাসে এটাই সর্বোচ্চ অর্জন। প্রথমবারের মতো সেমি ফাইনালে খেলছে হৃদয়-আরাফাতরা।

খেলতে চান ফাইনালে। জিততে চান বিশ্বকাপ। যদিও বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিপক্ষ দুবারের চ্যাম্পিয়ন ভারত। সর্বোচ্চ ফর্মে আছে তারা। তবে বাংলাদেশ তার পুরোটা খেলতে পারলে যেকোন কিছু ঘটে যেতে পারে বলে জানালেন বাংলাদেশ রোল বল দলের আরেক কারিগর ও সহ-প্রশিক্ষক সুনিল ধাগে, 'দলটা অনেক তরুণ। এদের নিয়ে অনেক কাজ করেছি। দেশকে অনেক কিছুই দিতে পারে হৃদয়রা। বয়সে তরুণ হলেও সবাই অনেক পরিশ্রমী। তাই আশা করা যায়। '

ভারতের পুনে থেকে সুনিল ধাগে ও আরেক প্রশিক্ষক অজিত সংকে ডেকে নিয়ে হৃদয়-দিপ্রোদের গড়ে তোলা হয়। তাদের পূর্ণ মনোযোগ ছিল দলকে শক্তিশালী করা। যার ফল ভালোই দিচ্ছে বাংলাদেশ।

বদলে যাওয়ার পরেই ফলাফল সুস্পষ্ট। চলমান চতুর্থ রোল বল বিশ্বকাপে টানা ছয় মাচ অপরাজিত বাংলাদেশ। হেসেখেলেই জিতেছে প্রত্যেকটি ম্যাচ। প্রথম ম্যাচে হংকংকে ১৯ গোলো ভাসিয়েছে বাংলাদেশ, দ্বিতীয় ম্যাচে ভুটানকে ৯ গোলে উড়িয়ে দিয়ে তৃতীয় ম্যাচে ১১ গোলে মায়ানমারকে উড়িয়ে দেয়। চতুর্থ ম্যাচে ফিজিকেও ৯ গোল দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। এরপর প্রি কোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপেকে ১২ গোল আর কোয়ার্টারে নেপালকে ছয় গোলে উড়িয়ে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ।

বাংলাদেশস সময়: ১২০৫ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি, ২০১৭
জেএইচ/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।