ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

ভারতও ভাঙতে পারেনি বাংলাদেশের রেকর্ড!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ভারতও ভাঙতে পারেনি বাংলাদেশের রেকর্ড! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনেকগুলো রেকর্ডের সাক্ষী চলমান রোল বল বিশ্বকাপ। দেশ ও খেলোয়াড় হিসেবে অনেকগুলো অর্জন রয়েছে বাংলাদেশ দলের। কিছু রেকর্ড আছে যা সাবেক চ্যাম্পিয়ন ভারতও করতে পারেনি।

রোল বলের ইতিহাসে যে রেকর্ডটি নিজের নামে লিখে রেখেছে বাংলাদেশ দল তা হলো-গ্রুপ পর্যায়ের ম্যাচে দলীয় অর্জন। বাংলাদেশ গ্রুপ পর্বে চার ম্যাচে মোট ৪৮ গোল দিয়েছে।

প্রথম ম্যাচে হংকংকে ১৯ গোলো ভাসিয়েছে বাংলাদেশ, দ্বিতীয় ম্যাচে ভুটানকে ৯ গোলে উড়িয়ে দিয়ে তৃতীয় ম্যাচে ১১ গোলে মায়ানমারকে উড়িয়ে দিয়েছিল, শেষ ম্যাচে ফিজিকেও ৯ গোল দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে আছে আয়োজক দেশ। মোট ৪৮ টি গোল করে হৃদয়-আরাফাতরা।

সেখানে সাবেক চ্যাম্পিয়ন ভারতের খাতায় ৪১টি গোল। সাত গোলে বাংলাদেশ থেকে পিছিয়ে আছে ভারত। ভারত ওমানের বিপক্ষে ১১, আইভরিকোস্টের বিপক্ষে ১১, সিয়েরালিওনের বিপক্ষে ৯ ও ইংল্যান্ডের বিপক্ষে করেছে ১০টি গোল। সব মিলিয়ে সংখ্যা দাঁড়ায় ৪১ টি।

ব্যক্তিগত অর্জনেও পিছিয়ে ভারত। গ্রুপ পর্বে সর্বোচ্চ গোল করে সবার উপরে জ্বলজ্বল করছে বাংলাদেশের গোলমেশিন দ্বীন ইসলাম হৃদয়ের নাম। তিনি করেছেন ১৮ গোল। সেখানে দ্বিতীয় সর্বোচ্চ গোল ভারতের অধিনায়ক আদিত্য গনেশ্বরের। তিনি করেছেন ১২ গোল।

হৃদয়ের রেকর্ড ছুঁতে আদিত্যের প্রয়োজন আরও ছয়টি গোল। এ রেকর্ডটিও বাংলাদেশের দখলে।

এমন রেকর্ডে বাংলাদেশের নাম দেখে খুশি বাংলাদেশ রোল বল দলের কোচ আশরাফুল আলম। তিনি বাংলানিউজকে জানান, 'এই রেকর্ডের অংশীদার হতে পেরে আমরা খুশি, তবে আরও ভালো করার জায়গা আছে আমাদের। '

প্রথমবারের মতো রোল বল বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ। এর আগে ভারতে অনুষ্ঠিত গত বিশ্বকাপে সপ্তম হয়েছিল আসিফরা।

বুধবার মিরপুর স্টেডিয়ামে পুরুষ ও নারী দলগুলোর সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। পরে একই দিনে তৃতীয় নির্ধারণী ম্যাচও অনুষ্ঠিত হবে।

ফাইনালে যাওয়াই হচ্ছে বাংলাদেশের মূল উদ্দেশ্য এমনটাই জানিয়েছেন পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলা গোলকিপার ইনতাশার, 'আমরা ফাইনালে খেলতে চাই, তবে আপাতত সেমি ফাইনালে ভালো খেলা প্রথম লক্ষ্য। '

ভারতও একটি রেকর্ড করেছে চলমান বিশ্বকাপে। কোয়ার্টার ফাইনালে জাম্বিয়াকে ৪০ গোল দিয়েছে তারা। যা রোল বল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।