ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

ঘানার বিপক্ষে জিমি-আশরাফুলদের প্রস্তুতি ম্যাচ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ঘানার বিপক্ষে জিমি-আশরাফুলদের প্রস্তুতি ম্যাচ ছবি: সংগৃহীত

মার্চের প্রথম সপ্তাহে শুরু বিশ্ব হকি লিগ, অক্টোবরে এশিয়া কাপ। এই দুটি টুর্নামেন্টের প্রস্তুতির জন্য জাতীয় হকি দলের মাসব্যাপী কন্ডিশনিং ক্যাম্পেইন শেষ হয়েছে অনেক আগেই। ক্যাম্পেইন শেষে দেশের বাইরে প্রস্তুতি ম্যাচ খেলতে যাওয়া হয়নি হকি দলের। সম্ভাব্য সব সফরই বাতিল করা হয়।

দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল জিমি-আশরাফুলদের। কিন্তু ভিসা না পাওয়ায় জাতীয় হকি দলের আফ্রিকা সফর বাতিল হয়ে যায়।

সফর বাতিল হয়ে যাওয়ায় দেশেই প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করছিল ফেডারেশন। অবশেষে ঘানার সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ মিলেছে লাল-সবুজদের।

আগামী ২৪ ফেব্রুয়ারি ঢাকায় আসবে ঘানা হকি দল। তাদের বিপক্ষে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

এর আগে চেষ্টা করা হয় কেনিয়ায় গিয়ে খেলে আসার। শেষ পর্যন্ত কেনিয়াতেও দল পাঠাতে পারেনি বাংলাদেশ হকি ফেডারেশন। বিকল্প হিসেবে ঘানা জাতীয় দলকে ঢাকায় আনার চেষ্টা করে ফেডারেশন। কার্যনির্বাহী সভায় দেশের বাইরে যাওয়ার সব সিদ্ধান্তও বাতিল করা হয়।

এছাড়া, ফেডারেশন চেষ্টা করছিল মালয়েশিয়া বা চীনকে ঢাকায় এনে প্রস্তুতি ম্যাচ খেলানোর। দুটি দেশের ফেডারেশনকে চিঠিও পাঠিয়েছিল বাংলাদেশ।

মাওলানা ভাসানী স্টেডিয়ামে ঘানার বিপক্ষে প্রথম ম্যাচটি ২৫ ফেব্রুয়ারি, পরের দুটি ম্যাচ ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ।

আগামী মাসের ৪ তারিখ থেকে মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে বসছে বিশ্ব হকি লিগের ২য় রাউন্ডের আসর। বিশ্ব হকি লিগ শুরুর আগে তাই দেশেই অনুশীলন করবেন জিমিরা। বাংলাদেশের গ্রুপে খেলবে মালয়েশিয়া, ওমান ও ফিজি। পুল ‘এ’তে রয়েছে বাংলাদেশ। পুল ‘বি’তে আছে চীন, মিসর, ঘানা ও শ্রীলঙ্কা।

মালয়েশিয়াকে দিয়ে শুরু হবে জাতীয় দলের প্রথম পরীক্ষা। একাধিক প্রস্তুতি ম্যাচ খেলতে ১৫ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকায় সফর নির্ধারণ করেছিল হকি ফেডারেশন (বাহফে)। কিন্তু ভিসা জটিলতায় অনিশ্চয়তায় পড়ে দক্ষিণ আফ্রিকা সফর। দল পাঠানোর চিন্তা থেকে সরে আসতে হয় ফেডারেশনকে।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) এক মাস ধরে কন্ডিশনিং ক্যাম্প শেষ হয়েছে। হকি দলের কোচ অলিভার কার্টজ দলের ভিসার কাজে ছিলেন শ্রীলঙ্কায়। তিনি না ফেরা পর্যন্ত তার পরিবর্তে দলের সহকারী কোচ মাহবুব হারুন দলের অনুশীলন চালিয়ে যাবেন।

নিরাপত্তার অজুহাত দিয়ে বাংলাদেশে আসছে না কানাডা। তাদের জায়গায় নতুন করে নেওয়া হয়েছে মালয়েশিয়াকে। আটটি দলকে দুই গ্রুপে ভাগ করেই অনুষ্ঠিত হবে বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ডের বাংলাদেশ পর্বের খেলা।

আগামী ৪ মার্চ থেকে শুরু হবে প্রতিযোগিতা। প্রথম দিনই মালয়েশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ফিজি ও ওমানের সঙ্গে পরের দুটি ম্যাচ ৫ ও ৭ মার্চ। বাংলাদেশ পর্বের সেরা দুই দল যাবে বিশ্ব হকি লিগের সেমিফাইনাল পর্বে। এই গ্রুপে সর্বোচ্চ র্যাংকিং মালয়েশিয়ার। তাদের র্যাংকিং ১৩ আর বাংলাদেশ আছে ৩৫তম স্থানে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।