ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুশফিকের দিকে তাকিয়ে বিসিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
মুশফিকের দিকে তাকিয়ে বিসিবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশ ক্রিকেটের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। শুধু অধিনায়কত্বই নয়, লাল-সবুজের ক্রিকেট দলের উইকেটরক্ষক ও নির্ভরযোগ্য ব্যাটসম্যানের গুরুত্বপূর্ণ ভূমিকাও তিনি পালন করে থাকেন। একাধারে তিনটি গুরু দায়িত্ব তিনি একাই সামলান আর এই তিনটি দায়িত্ব পালন করতে গিয়ে হয়তো কিছুটা হাঁপিয়ে উঠেছেন মিস্টার ডিপেন্ডেবল।

ব্যাট হাতে দেদার রান আসছে, অধিনায়কত্বও করছেন ঠিকঠাক, যদিও মাঝে মধ্যে সিদ্ধান্ত কিছুটা ভুল হয়। তারপরেও টেস্টে বদলে যাওয়া বাংলাদেশের রূপকার হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন মুশফিক।

কিন্তু সম্প্রতি মুশফিককে নিয়ে সমালোচনা শুরু হয়েছে। উইকেটের পেছনে তার দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠছে। বোলারদের বল তার গ্লাভস ফাঁকি দিয়ে চলে যাচ্ছে। এতে করে উইকেটতো হাতছাড়া হচ্ছেই, থার্ডম্যান ও ডিপস্কয়ার লেগ অঞ্চল দিয়ে রানও পাচ্ছে প্রতিপক্ষ। আবার মিস হচ্ছে স্ট্যাম্পিংও।

তাই বিষয়টি নিয়ে বেশ নড়েচড়ে বসেছেন বাংলাদেশ ক্রিকেটের কর্তাব্যক্তিরা। বোর্ডের বেশ কয়েকটি সূত্র থেকে জানা গেছে মুশফিক নাকি কিপিং ছেড়েই দিচ্ছেন। আর সেজন্য খুব শিগগিরই তার সাথে আলোচনায় বসবেন বোর্ড কর্তারা।

তবে মুশফিকের জন্য স্বস্তির খবর হলো, এই আলোচনায় কিপিং ছাড়ার সিদ্ধান্তটি তার দিক থেকেই আসতে হবে। তিনি কিংপিং ছাড়বেন কি ছাড়বেন না, সেই সিদ্ধান্ত তিনিই দেবেন বলে জানালেন বাংলাদেশ ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকারাম খান।

আকরাম খান জানান, ‘মুশফিকের মতামতটা খুব গুরুত্বপূর্ণ। যেহেতু আমাদের দুই চারদিন সময় আছে। আমরা তার সাথে বসব, আলোচনা করবো। যেটা ভালো হয় সেটাই করবো। তার ভাবনাটা কী সেটি জানা দরকার। সে কি চাচ্ছে জানতে হবে। আমি মনে করি মুশফিকের উপর আমাদের আস্থা আছে। ’

এ সময় মুশফিকের হয়ে আকরাম আরও বলেন, ‘হায়দ্রাবাদে আমরা যে শেষ টেস্ট খেলেছি সেখানে পাঁচদিন পর্যন্ত বাংলাদেশ দল কিন্তু ভালোই খেলেছে। দীর্ঘ সময় ফিল্ডিং করে সে সেঞ্চুরিও করেছে। আবার উইকেটের পেছনে দায়িত্বও পালন করেছে। ’
 
বাংলাদেশের হয়ে এ পর্যন্ত ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। ৩৪.৫১ গড়ে করেছেন ৩০৭২ রান। এরমধ্যে সেঞ্চুরি আছে ৫টি আর হাফসেঞ্চুরি আছে ১৫টি। হাবিবুল বাশার, সাকিব ও তামিমের পরে বাংলাদেশের হয়ে এই ফরমেটে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনিই। আর ওয়ানডেতে ১৬৫ ম্যাচ খেলে ৩১.৯২ গড়ে করেছেন ৪১১৮ রান। এই ফরমেটে তার সেঞ্চুরি ৪টি ও হাফ সেঞ্চুরি ২৩টি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ২০ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।