ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

আইপিএলে অবিক্রিত বাংলাদেশিরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
আইপিএলে অবিক্রিত বাংলাদেশিরা আইপিএলে অবিক্রিত বাংলাদেশিরা-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দশম আসরে বাংলাদেশের ছয় ক্রিকেটার নিলামে ছিলেন। তবে কারো প্রতিই ফ্র্যাঞ্চাইজিগুলো আগ্রহ দেখায়নি। তাই নিলামে থাকা তামিম ইকবাল, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজ, মাহমুদুল্লাহ রিয়াদ এবং এনামুল হক বিজয় অবিক্রিতই থাকলেন।

ব্যাঙ্গালুরুতে ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় আইপিএল নিলাম। সকাল থেকে শুরু হওয়া এই নিলামে দু’জন আফগানিস্থান ক্রিকেটার জায়াগা করে নেন।

তবে মোহাম্মদ নবী ও রশিদ খান জায়গা পেলেও বাংলাদেশিদের কোনো সুযোগ হয়নি।

নিলামের প্রাথমিক তালিকায় মোট ৭৯৯ জন ক্রিকেটার ছিলেন। সেখান থেকে মূল তালিকা ছেঁটে ৩৫১ জন করা হয়েছে। আর এতে রয়েছে ১২২ জন জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা প্লেয়ার। মূল নিলামে মোট সাত জন ক্রিকেটার সর্বোচ্চ দরে ছিলেন।

সাড়ে ১৪ কোটি রুপিতে রাইজিং পুনে সুপারজায়ান্টসে পাড়ি দিয়েছেন বেন স্টোকস।

এ বছরের আইপিএলের পরই আবার ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে ২০১৮তে মেগা নিলাম হওয়ার কথা। তাই বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজিই এবার নিলামে বড় ভূমিকা নিয়ে নামেনি।

টাইগার প্রত্যেক ক্রিকেটারের ভিত্তি মূল্য ছিল ৩০ লাখ ভারতীয় রুপি। এদের মধ্যে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে নিলামে তোলা হয় এনামুল হক বিজয়কে। তবে ভারতের কোনো ফ্র্যাঞ্চাইজি তার ব্যাপারে আগ্রহ না দেখালে অবিক্রীতই থাকেন এই ওপেনার। পরে বাকিদের নিলামে তোলা হলেও তাদের প্রতি আগ্রহ দেখায়নি কেউ।

ক্রিকেটারদের ধরে রাখার নিয়ম আইপিএলে চালু থাকবে কি না সেটা এখনও চূড়ান্ত নয়। ফ্র্যাঞ্চাইজিরা তাই আশায় রয়েছে নিলামে ‘রাইট-টু-ম্যাচ’ বিকল্প থাকার। যে নিয়মে নির্দিষ্ট সংখ্যার ক্রিকেটারদের নিলামে ছাড়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদের কাছে আবার সেই ক্রিকেটারদের কিনে নেওয়ার সুযোগ থাকে। তবে তার জন্য সেই ক্রিকেটারদের সর্বোচ্চ দর মেটানোর শর্ত পূরণ করতে হয় ফ্র্যাঞ্চাইজিকে।

বাংলাদেশ তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে অবশ্য আগেই রেখে দিয়েছে তাদের ফ্র্যাঞ্চাইজিগুলো। তাদের সঙ্গে পূর্বের চুক্তি রয়েছে। সাকিবের ওপর এবারও ভরসা রেখেছে কলকাতা নাইট রাইডার্স। আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদ তো মোস্তাফিজকে ছাড়বে না সেটা জানা কথা।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ২০ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।