ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

বিশ্বকাপ আছে, র‌্যাংকিং নেই!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
বিশ্বকাপ আছে, র‌্যাংকিং নেই! ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোল বল খেলাটি প্রতিষ্ঠা পেয়েছে সেই ২০০৪ সালে। প্রতিষ্ঠার ১৩ বছরেও মান নির্ধারণের র‌্যাংকিং পদ্ধতি নেই এই খেলাটির। তা সত্ত্বেও এই খেলাটিকে নিয়ে চতুর্থবার বিশ্বকাপের মতো বড় আসর হয়ে যাচ্ছে।

২০০৪ সালে সর্বপ্রথম প্রতিবেশি রাষ্ট্র ভারত এই খেলাটির প্রতিষ্ঠা করে। হ্যান্ডবলের একই পরিমাপ মাঠের ভেতরে বাস্কেটবল দিয়ে স্কেটিং করে খেলার নাম রোল বল।

অপরিচিত খেলা হলেও রোল বলের আন্তর্জাতিক ফেডারেশনও আছে। আছে ৩০ টি দেশের সদস্যপদ। তবে নেই মান নির্ধারণের রেটিং পদ্ধতি। রেটিং বা র‌্যাংকিং পদ্ধতির মাধ্যমে দলগুলোর মান নির্ধারণ করা হয়।

প্রত্যেক দলের জয়-পরাজয়ের ওপরে নির্ধারিত হয় এই রেটিং। এজন্য হোম ও অ্যাওয়ে ম্যাচ অায়োজন করতে হয়। যার জন্য আন্তর্জাতিক সংগঠনটি সময়বন্টন ও শিডিউল নির্ধারণ করে। তার ফলে পয়েন্টের মাধ্যমে রেটিং ওঠা-নামা করে। তবে, এমন কোনো রেটিং পদ্ধতি রোল বল খেলাটিতে এখনও চালু হয়নি। নেই কোনো খেলোয়াড় রেটিং পদ্ধতিও।

তবে এ বছরের মধ্যেই রেটিং পদ্ধতি চালু হবে বলে জানান আন্তর্জাতিক রোল বল ফেডারেশনের কর্মকর্তা রিশিকেশ লোকাপুরে। তিনি বাংলানিউজকে জানান, 'র‌্যাংকিং এর জন্য প্রচুর ম্যাচ খেলতে হয় দলগুলোকে। এজন্য অনেক টুর্নামেন্টেরও আয়োজন করতে হয় ফেডারেশনগুলোকে। তবে এ বছরের মধ্যেই এটা চালু হবে। '

এ পর্যন্ত চারটি বিশ্বকাপ যা ২০১১ সাল থেকে শুরু হয়েছে। দু’বছর পর পর এ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়ে থাকে। বর্তমানটি চতুর্থ রোল বল বিশ্বকাপ। যা বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন আয়োজন করেছে। আর একটি টুর্নামেন্টের আয়োজন করেছে আন্তর্জাতিক রোল বল ফেডারেশন। তা হলো ইউরো-এশিয়ান চ্যাম্পিয়নশিপ।

তবে অচিরেই ইউরোপজুড়ে এই খেলাকে পরিচিত করতে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের আয়োজন করবে রোল বলের সর্বোচ্চ সংস্থাটি। পাশাপাশি এ বছরেই আরও কিছু টুর্নামেন্টের আয়োজনের চিন্তা আছে সংস্থাটির।

রিশিকেশ জানান, 'এই টুর্নামেন্টগুলোর মাধ্যমে রোল বলকে বিশ্বব্যাপী একটি ভালো জায়গায় নেয়া যাবে এবং তারপরেই রেটিং পদ্ধতি চালু করা যাবে। প্রত্যেক দলের হিসেব করা যাবে। '

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ২০ ফেব্রুয়ারি, ২০১৭
জেএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।