ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টাইগ্রেসদের বিশ্বকাপ স্বপ্ন অধরাই থেকে গেল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
টাইগ্রেসদের বিশ্বকাপ স্বপ্ন অধরাই থেকে গেল টাইগ্রেসদের বিশ্বকাপ স্বপ্ন অধরাই থেকে গেল/ছবি: সংগৃহীত

বাংলাদেশ নারী দলের বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ হলো না! বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে টাইগ্রেসরা। সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে বৃষ্টি আইনে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৪২ রানে হেরে গেছেন রুমানা আহমেদরা।

দু’দিন আগে ভারতের কাছে ৯ উইকেটে হেরে বিশ্বকাপের টিকিট পাওয়ার দৌড়ে বড় এক ধাক্কাই লাগে। নেট রান রেটের হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত জয়ের বিকল্প ছিল না।

লঙ্কানদের জন্যও এটি বাঁচা-মরার ম্যাচ ছিল। বাংলাদেশের হারের মধ্য দিয়ে ভারত ও দক্ষিণ আফিকার সঙ্গে মূল পর্বে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান।

লঙ্কানদের ছুঁড়ে দেওয়া ১৯৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ৫২ রানে পাঁচ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ২১ ওভারে ৬৮ রান তোলার পর বৃষ্টির কারণে আর মাঠে ‍নামা হয়নি। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে লক্ষ্য দাঁড়ায় ১১১। জয় থেকে ৪৩ রানে পিছিয়ে থাকায় শ্রীলঙ্কাকে জয়ী ঘোষণা করা হয়।

কলম্বোয় শনিবারের (১৯ ফেব্রুয়ারি) ম্যাচটিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক রুমানা আহমেদ। নির্ধারিত ওভার শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ১৯৭। ৮৪ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন ওয়ানডাউনে নামা চামারি আতাপাত্তু।

দুই ওপেনার নিপুনি হান্সিকা ১৯ ও হাসিনি পেরেরার ব্যাট থেকে আসে ৩২। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন সালমা খাতুন। একটি করে নেন সুরাইয়া আজমিন, পান্না ঘোষ, খাদিজাতুল কুবরা, রুমানা আহমেদ ও শায়লা শারমিন।

এদিকে, সুপার সিক্সে দিনের অপর দুই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৬৭ রানে অলআউট করে সাত উইকেটে ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে ডি/এল মেথডে ৩৬ রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ২১ ফেব্রুয়ারির ফাইনালে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানধারী ভারতের মুখোমুখি হবে প্রোটিয়ারা।

পয়েন্ট টেবিলে পাঁচ ম্যাচে দুই পয়েন্টে পঞ্চম স্থানে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া বাংলাদেশ। ৬ পয়েন্ট নিয়ে পাকিস্তানকে (৪) চারে নামিয়ে তিনে উঠে এসেছে শ্রীলঙ্কা।

আগামী ২৪ জুন ইংল্যান্ডে নারী ক্রিকেট ওয়ার্ল্ডকাপের ১১তম আসরের পর্দা উঠবে। আট দলের ক্রিকেট শ্রেষ্ঠত্বের আসরে ২০১৪-১৬ আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপের শীর্ষ চারটি দল (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ) সরাসরি উত্তীর্ণ হয়। বাকি চারটি টিমকে বাছাইপর্বের বাধা পার করতে হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।