ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

৫ মিনিটের ঝলকে পোচনের জয়

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
৫ মিনিটের ঝলকে পোচনের জয় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট’র উদ্বোধন করছে স্বরাষ্ট্রমন্ত্রী, ছবি:উজ্জ্বল ধর, বাংলানিউজ

এমএ আজিজ স্টেডিয়াম থেকে: পর্দা উঠল শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট’র। এমএ আজিজ স্টেডিয়ামে বিকেল সাড়ে চারটায় দক্ষিণ কোরিয়ার পোচন আর কিরগিজস্তানের এফসি আলগার ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়ায় এই টুর্নামেন্ট। আর প্রথম ম্যাচেই ২-০ গোলে জিতে টুর্নামেন্টে এগিয়ে গেল কোরিয়ান তৃতীয় বিভাগের দলটি।

১৪ থেকে ১৯ মিনিট। পোচনের এই পাঁচ মিনিটের ঝলকেকই ম্যাচের গতিপথ তৈরি করে দিল।

বাকি ৮৫ মিনিট দু দলের আক্রমণ-পাল্টা আক্রমণেই কাটল। যদিওবা পুরো ম্যাচে বড় আক্রমণগুলো পোচনের ফুটবলারদের পা থেকেই বের হয়েছিল।

শুরু থেকেই দু’দলই আক্রমণ পাল্টা আক্রমনে খেলতে থাকে। খেলার বয়স তখন ১৩ মিনিট ৪১ সেকেন্ড। ডি বক্সের বাইরে থেকে পোচনের জং ইয়ং ইকের আচমকা শট। পোচনের ১১ নম্বরধারীর দুর্দান্ত শটটা কানিকটা বাক নিয়ে আলগার গোলকিপার রুসল্যান্ডজানবেকভের হাত ছুঁয়ে স্থান পায় গোলে। এর মধ্যে দিয়ে ১-০ গোলে এগিয়ে যায় পোচন। শটটা এতটাই বিশ্বমানের ছিল তাৎক্ষণিক সৌন্দর্যে যেন কিছুটা বিহ্বল হয়ে পড়েছিলেন আলগার গোলকিপারের চোখ। না হয় এত দূর থেকে আসা বলেও টাল খাবেন কেনো?

২-০ গোলে জিতে টুর্নামেন্টে এগিয়ে গেল কোরিয়া

প্রথম সুযোগটা কাজে লাগিয়ে আরও উজ্জীবিত ফুটবল খেলতে থাকে পোচন। এর ফলাফলও হাতে নাতে পায় দলটি। ছোট ছোট পাস খেলে পাঁচ মিনিটের মাথায় ১৯মিনিটে ডানপ্রান্ত থেকে পার্ক জং চো’র থ্রু পাস থেকে বক্সে ফাঁকায় পেয়ে যান মিডফিল্ডার জিকিউং ডিয়ক। সেটি থেকে প্লেসিং শটে গোল করে দলকে এগিয়ে নেন ২-০ গোলে। প্রথমার্ধের বাকি সময় গোল পরিশোধে পোচনের দুর্গে কয়েকবার হানা দিলেও ডিফেন্ডারদের দক্ষতায় ব্যর্থ হয় কিরগিজস্তানের এফসি আলগার আক্রমণগুলো।

দ্বিতীয়ার্ধের খেলাও শুরু হয় আক্রামণ-পাল্টা আক্রমণে। আলগা দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেই গোল পরিশোধের চেষ্টা করলেও তাদের আক্রমণগুলো জোর পায়নি তেমন। উল্টো ৬৫ মিনিটে ম্যাচের সেরা খেলোয়াড় জি কিয়ং ডিউক থ্রু পাস থেকে কিম চেন হিউয়ির শটটি সাইডবার ঘেষে মাঠের বাইরে চলে যায়। ৮০ মিনিটে আবারও সুযোগ পায় দক্ষিণ কোরিয়ার দলটি।

মিড ফিল্ড থেকে পার্ক সিয়ং রাইয়েল ও বদলি খেলোয়াড় কাউক সং উয়ানের যৌথ ‘প্রযোজনায়’ ফাঁকা বক্সে বল পেয়ে কাউক সং উয়ানের নেয়া শট ক্রস বারের উপর দিয়ে চলে যায়। শেষ আক্রমণেও আরো এগিয়ে যেতে পারত কোরিয়ার দলটি। ৮২ মিনিটে মিডফিল্ডার জি কিয়ং ডিউক আবারও একটি দুর্দান্ত শট নেন। এবার বাধা হয়ে দাড়ান আলগার গোলকিপার। দুর্দান্ত সেভের মাধ্যমে বল তিনি রক্ষা করেন ‘শেষ’ যাত্রায়। তবে ততক্ষণে ম্যাচ শেষের পথে। পাঁচ মিনিটে দুই গোলই জিতিয়ে দিল পোচনকে।

এদিকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর বিকেল সাড়ে চারটায় শুরু হয় এই ম্যাচ। উদ্বোধনী খেলাটাই বিদেশি দুই ক্লাবের। তাই যা হবার হলো। প্রায় দর্শকশূন্যই থাকল এমএ আজিজের গ্যালারি।

এর আগে ‍বিকেল চারটায় হয়ে গেল টুর্নামেন্টের উদ্বোধন। টুর্নামেন্টের উদ্বোধন  করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ সিকদার, চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাংসদ এবিএম ফজলে করিম, এমএ লতিফ, শামসুল ইসলাম, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন আহমেদ, ডিআইজি শফিকুল ইসলাম, তরফদার রুহুল আমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।