ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কা সিরিজে গুরুত্ব পাচ্ছে টাইগারদের ফিটনেস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৭
শ্রীলঙ্কা সিরিজে গুরুত্ব পাচ্ছে টাইগারদের ফিটনেস গুরুত্ব পাচ্ছে টাইগারদের ফিটনেস-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: আসছে ২ মার্চ প্রস্তুতি ম্যাচ দিয়ে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের মিশন শুরু করবে সফরকারী বাংলাদেশ। আর লঙ্কানদের বিপক্ষে এই সিরিজে টাইগারদের হয়ে দলে তারাই ডাক পাবেন যারা শতভাগ ফিট। তবে শুধু শারিরীকভাবে ফিট হলেই চলবে না। ফিট হতে হবে ব্যাটে, বলে ও ফিল্ডিংয়েও।

আসন্ন শ্রীলঙ্কা সিরিজে টিম বাংলাদেশকে নিয়ে এমন পরিকল্পনার কথা জানালেন বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ‘এই সিরিজে প্লেয়ারদের ফিটনেসকে আমরা গুরুত্ব দিচ্ছি।

বিশেষ করে স্কিল ফিটনেস। মাঠে পাঁচ দিন খেলার মতো অবস্থা যাদের আছে তাদেরই নেয়া হবে। সম্ভাব্য সেরা স্কোয়াড নিয়েই আমরা ওখানে যাব। ’

শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে তিনি গণমাধ্যমকে একথা জানান।

এদিকে এই সিরিজকে সামনে রেখে টাইগার স্কোয়াডে বড় কোন পরিবর্তন আনা হবে না বলে মনে করছেন নান্নু। ‘দলে খুব একটা বড় পরিবর্তন আসবে না। হায়দ্রাবাদে যে স্কোয়াড ছিল সেখান থেকে হয়তো একটা বা দুইটা এদিক ওদিক হতে পারে। ’

লঙ্কানদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও  দুটি টি-টোয়েন্টির এই সিরিজের আগে এরই মধ্যে দেশের বাইরে দুটি সিরিজ খেলেছে বাংলাদেশ। যদিও দুটি সিরিজের একটিতেও মাশরাফি-মুশফিকরা ভালো কোন ফলাফল নিয়ে দেশে আসতে পারেনি। তবে ওই দুই সিরিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এই সিরিজে সফরকারী বাংলাদেশ ভাল কিছু করতে পারবে বলে বিশ্বাস করেন নান্নু।  

‘আমরা দেশের বাইরে এরই মধ্যে তিনটা টেস্ট খেলে এসেছি। নিউজিল্যান্ডে দুইটা, হায়দ্রাবাদে একটা। সেই অভিজ্ঞতার আলোকে শ্রীলঙ্কা সিরিজটা মনে হয় একটু অন্যরকম হবে। কেননা দেশের বাইরে টেস্ট খেলার অভিজ্ঞতা আমাদের কম থাকলেও এই তিনটা টেস্ট থেকে প্রাপ্ত অভিজ্ঞতাটা কাজে লাগানো যাবে। ’

সিরিজটিকে সামনে রেখে ১৫ সদস্যের টাইগার দল ঘোষণা করা হবে এবং তাদের নিয়ে আগামী ২৩ মার্চ থেকে কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে বলে জানালেন এই লাল-সবুজের ক্রিকেটের প্রধান নির্বাচক। ‘দলটা ১৫ জনেরই হবে। তবে প্রাথমিকভাবে আমরা ১৬জন পাঠাবো। কারণ শ্রীলঙ্কার কন্ডিশনে গরম বেশি। দুইটি প্রস্তুতি ম্যাচ শেষে আমরা ১৫ জনের স্কোয়াড ঘোষণা করবো। জাতীয় দলের ক্যাম্প শুরু ২৩ তারিখ খেকে। ’-যোগ করেন নান্নু।

এদিকে ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট শেষ করে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)’র চলতি আসরে অংশ নিতে এখন দুবাইয়ে অবস্থান করছেন মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। সঙ্গত কারণেই এই তিন টাইগার ক্রিকেটার বাংলাদেশ থেকে দলের সঙ্গে শ্রীলঙ্কা যেতে পারছেন না। তবে তারা দুবাই থেকে  দলের সাথে যোগ দেবেন বলে জানালেন নান্নু। আর এই সিরিজে টেস্ট ম্যাচে টাইগার স্কোয়াডে কোন নতুন মুখ দেখা না গেলেও ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজে নতুন মুখ দেখা যাবে বলে জানালেন তিনি।  

তিনি আরও বলেন, ‘সাকিব, তামিম, রিয়াদ পিএসএল থেকে সরাসরি শ্রীলঙ্কায় দলের সাথে যোগ দেবে। টেস্টে নতুন খেলোয়াড় নয়, ওয়ানডে ও টি টোয়েন্টিতে কিছু নতুন খেলোয়াড় সুযোগ দেয়ার কথা ভাবছি। ’

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ১৮ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।