ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অপরিবর্তিত দল নিয়ে অজিদের বিপক্ষে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
অপরিবর্তিত দল নিয়ে অজিদের বিপক্ষে ভারত অপরিবর্তিত ভারত দল-ছবি:সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে চার ম্যাচ সিরিজের প্রথম দুটির জন্য ১৬ সদস্যের অপরিবর্তিত দল ঘোষণা করেছে ভারত। একই দল নিয়ে বাংলাদেশের বিপক্ষে হায়দ্রাবাদে একমাত্র টেস্ট খেলতে নেমেছিল বিরাট কোহলির নেতৃত্বে ভারত। এখন পর্যন্ত ১৯টি টেস্টে অপরাজিত টিম ইন্ডিয়া।

আগামী ২৩ ফেব্রুয়ারি পুনেতে প্রথম টেস্টে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। ৪ মার্চ ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ।

১৯ ম্যাচে অপরাজিত থাকা ভারত অজিদের হটিয়ে নিজেদের অর্জনটি আরও বড় করতে চায়। কেননা ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত টানা ২২টি টেস্টে অপরাজিত ছিল সে সময়ের অস্ট্রেলিয়া। আর এই ভারতের বিপক্ষেই পার্থে সেই পথের সমাপ্তি হয়েছিল।

সবচেয়ে বেশি টেস্ট অপরাজিত থাকার রেকর্ডটি অবশ্য ওয়েস্ট ইন্ডিজের দখলে। এক সময়ের প্রতাপশালী দলটি ১৯৮২ সালের জানুয়ারি থেকে ১৯৮৪ সালের ডিসেম্বর পর্যন্ত টানা ২৭ টেস্টের কোনোটিতে হারেনি।

ভারতের ঘরের মাঠে বর্তমান রেকর্ডটি আরও ভালো। ২০ টেস্টেই অপরাজিত তারা। যেখানে ১৭টিতেই জয়। আর বাকি তিনটি ড্র। যেটি আবার দেশটির সর্বকালের রেকর্ডকে ছুঁয়েছে। এর আগে ১৯৭৭ থেকে ১৯৮০ পর্যন্ত এমন মাইলফলক স্পর্শ করেছিল ভারত।

প্রথম দুই টেস্টের ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতশ্বর পুজারা, আজিঙ্কে রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, করুন নায়ার, জয়ন্ত যাদব, কুলদিপ যাদব, অভিনব মুকুন্দ ও হার্দিক পান্ডে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।