ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের মাটিতে কিউইদের পরেই বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ভারতের মাটিতে কিউইদের পরেই বাংলাদেশ ভারতের মাটিতে কিউইদের পরেই বাংলাদেশ/ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ভারতের মাটিতে ‘ঐতিহাসিক’ টেস্ট শেষ হলো। বাংলাদেশের ভক্ত-সমর্থকরা আফসোস করতেই পারেন! ইশ, দ্বিতীয় ইনিংসে মুশফিক-সাকিব-সাব্বির-মাহমুদউল্লাহরা যদি নিজেদের ইনিংসটা আরেকটু লম্বা করতে পারতেন! তারপরও হায়দ্রাবাদ টেস্টে টাইগারদের প্রাপ্তি কম নয়।

রাজীব গান্ধী স্টেডিয়ামে দুই ইনিংসেই একশ’ ওভারের বেশি ব্যাটিং করেছে বাংলাদেশ। ২০০০ সালের পর ভারতে এসে চতুর্থ ইনিংসে সফরকারী দলের সর্বোচ্চ স্কোরের পরিসংখ্যানে নিউজিল্যান্ডের পরেই বাংলাদেশ।

২০০৩ সালে অনুষ্ঠিত আহমেদাবাদ টেস্ট ড্র হওয়ার আগে কিউইদের সংগ্রহ ছিল ১০৭ ওভারে ছয় উইকেটে ২৭২।

প্রথম ইনিংসে স্বাগতিকদের ৬৮৭ রানের বিশাল স্কোরই মূলত পার্থক্য গড়ে দেয়। ম্যাচ বাঁচাতে অধিনায়ক মুশফিকের ১২৭ রানের দায়িত্বশীল ইনিংসটি ছিল চোখে পড়ার মতোই। শেষ রক্ষাটা আর হলো না! ইশান্ত-অশ্বিন-জাদেজার দুর্দান্ত বোলিংয়ে ২০৮ রানের জয় পেয়েছে টেস্টের নাম্বার ওয়ান টিম ইন্ডিয়া।

৪৫৯ রানের লক্ষ্যে পঞ্চম ও শেষ দিনের দ্বিতীয় সেশনের শেষদিকে ২৫০ রানে অলআউট হয় সফরকারীরা। ২৫ ওভারের মতো খেলা বাকি ছিল। সর্বোচ্চ ৬৪ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ইনিংসের পুনরাবৃত্তি টানতে ব্যর্থ মুশফিক (২৩)।

আরেকটি কথা না বললেই নয়, ৯ নম্বরে নেমে পেসার কামরুল ইসলাম রাব্বি আবারো ধৈর্যশীল ব্যাটিংয়ের প্রমাণ রাখেন। ৭০ বল খেলে মাত্র ৩ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। দুই ইনিংসেই নটআউট টেলএন্ডার রাব্বি। উল্লেখ্য, নিউজিল্যান্ড সফরের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৬৩ বলে ২।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad