ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্পিনার হান্টের পর্দা উঠছে ১৪ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
স্পিনার হান্টের পর্দা উঠছে ১৪ ফেব্রুয়ারি ছবি: সংগৃহীত

টাইগারদের স্পিন বোলিং বিভাগকে আরও শক্তিশালী করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সেরা স্পিনার খুঁজছে বাংলাদেশ ক্রিকেটের হাই-পারফরমেন্স ইউনিট। সেই লক্ষ্যে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে দেশের ৬৪টি জেলার ৬৯টি ভেন্যুতে শুরু হতে যাচ্ছে স্পিনার হান্ট কার্যক্রম ‘খোঁজ দ্য নাম্বার ওয়ান স্পিনার’।

দেশের ৬৪টি জেলা ছাড়াও স্পিনার হান্ট কার্যক্রমটি অনুষ্ঠিত হবে ঢাকা মেট্রোর ৫টি ভেন্যুতে।

একথা অনস্বীকার্য যে বাংলাদেশ ক্রিকেট আজকের যে উচ্চতায় অবস্থান করছে এর পেছনে স্পিনারদের ভূমিকা এগিয়ে।

কিন্তু হঠাৎ করেই যেন টাইগার স্কোয়াডে স্পিনার সংকট। সাকিব, তাইজুল, মিরাজ ও আরাফাত সানির মতো অফ স্পিনার দলে থাকলেও নেই কোনো লেগ স্পিনার। জুবায়ের লিখন সেই জায়গাটি কিছুদিন পূরণ করলেও হঠাৎই যেন দৃশ্যপট থেকে তিনিও উধাও। আগে যে বাংলাদেশকে স্পিনারেদের স্বর্গ বলা হতো, সেই বাংলাদেশই এখন পেস নির্ভর হয়ে পড়েছে।   

লাল-সুবজের ক্রিকেটের এমন স্পিনার সংকট দূর করতেই এমন কার্যক্রম হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

রোববার (১২ ফেব্রুয়ারি) বিসিবি’র একটি সূত্র স্পিনার হান্টের কার্যক্রম নিয়ে বিস্তারিত জানাতে গিয়ে বলেন, ‘দেশের ৬৪টি জেলার মোট ৬৯টি ভেন্যুতে ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই স্পিনার হান্ট কার্যক্রম। প্রথম ধাপে জেলা পর্যায় থেকে নির্বাচিতরা উঠে আসবেন বিভাগীয় পর্যায়ে। দ্বিতীয় ধাপে বিভাগীয় পর্যায়ে বাছাই করবেন হাই-পারফমেন্স কোচরা। এরপর তাদের নিয়ে ঢাকায় এক বা দুই সপ্তাহের ক্যাম্প অনুষ্ঠিত হবে। ক্যাম্প শেষে নির্ধারণ করা হবে র‌্যাংকিং। আর এই র‌্যাংকিং প্রাপ্ত স্পিনারদের বিসিবির তত্বাবধানে প্রশিক্ষণ দেয়া হবে। ’

১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া স্পিনার হান্ট কার্যক্রম চলবে পুরো মার্চ মাস। কার্যক্রমটির পৃষ্ঠপোষকতায় থাকছে রবি। এ ধরনের কার্যক্রমে রবি এর আগে ‘পেসার হান্ট’র আয়োজন করেছিল। সেই পেসার হান্ট থেকেই বেরিয়ে এসেছেন আজকের রুবেল হোসেন, শফিউল ইসলাম ও এবাদত হোসেন।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ১২ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।