ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘অন্যদের সঙ্গে বাংলাদেশের পার্থক্য বের করা যাবে’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
‘অন্যদের সঙ্গে বাংলাদেশের পার্থক্য বের করা যাবে’ জাতীয় ফুটবল দলের কন্ডিশনিং ক্যাম্প

বিকেএসপিতে ফুটবলারদের দ্বিতীয় ধাপের কন্ডিশনিং ক্যাম্প শেষ হয়েছে। ১২ দিন চলেছে দ্বিতীয় ধাপের ট্রেনিং। এ সময় খেলোয়াড়দের বৈজ্ঞানিকভাবে বিভিন্ন অনুশীলনের মাধ্যমে শারীরিক ও মানসিক দিকগুলোর পর্যবেক্ষণ করা হয়েছে।

বঙ্গবন্ধু গোল্ড কাপ টুর্নামেন্টকে সামনে রেখে বিকেএসপিতে গত ২২ জানুয়ারি থেকে চলে জাতীয় ফুটবল দলের কন্ডিশনিং ক্যাম্প। প্রাথমিক দলে ডাক পাওয়া ৬২ জনের মধ্যে প্রথম ধাপে ক্যাম্প করেছেন ৩৩ জন সিনিয়র ফুটবলার।

ফুটবলারদের অগ্রগতি সম্পর্কে বাফুফের টেকনিক্যাল এ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলি জানান, 'বাফুফের নির্দেশনা অনুযায়ী খেলোয়াড়দের বিভিন্ন তথ্য নথিবদ্ধ হয়েছে। প্রত্যেক খেলোয়াড়ের তালিকা করা হয়েছে। এতে করে এশীয় দেশগুলোর চেয়ে তাদের কতটা পার্থক্য আছে তা বের করা সম্ভব হবে। '

গত বছরের শেষদিকে ভূটানের কাছে লজ্জাজনক হারের পরই নড়েচড়ে বসে বাফুফে। তার পরিপ্রেক্ষিতে এই ট্রেনিং সেশন। এখন জাতীয় দলের সামনে বড় মিশন বলতে বাফুফে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপ। এছাড়া বছরের শেষে ডিসেম্বরে আছে সাফ চ্যাম্পিয়নশিপের আসর। এ দুই ইভেন্টকে সামনে রেখেই তৈরি হচ্ছেন ফুটবলাররা।

জাতীয় ফুটবল দলের কন্ডিশনিং ক্যাম্পক্যাম্প শেষে চট্টগ্রাম আবাহনী আয়োজিত শেখ কামাল আন্তর্জাতিক গোল্ড কাপে ব্যস্ত হয়ে যাবেন ফুটবলাররা। কন্ডিশনিং ক্যাম্প ও শেখ কামাল আন্তর্জাতিক গোল্ড কাপে খেলোয়াড়দের পারফরম্যান্স বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য দলে জায়গা করে নিতে ভূমিকা রাখবে।

এদিকে প্রধান কোচ ছাড়াই চলেছে জাতীয় দলের ফুটবলারদের প্রস্তুতি। স্থানীয় কোচ সৈয়দ গোলাম জিলানীর সঙ্গে কোচিং স্টাফ হিসেবে রয়েছেন দুই বিদেশি- জন হোয়াইট (স্ট্রেন্থ এ্যান্ড কন্ডিশনিং কোচ) ও রায়ান ডেভিড স্ট্যামফোর্ড (গোলরক্ষক কোচ)। ক্যাম্পের সমম্বয়ক হিসেবে রয়েছেন বাফুফের টেকনিক্যাল এ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্কলি। দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু এবং টিম অফিসিয়াল আমিরুল ইসলাম বাবু।

তবে জাতীয় দলের কোচ নিয়ে ধোয়াশা এখনও কাটে নি। এ নিয়ে এখনও আলোচনা চলছে। দেশি কোচই প্রাধান্য পেতে পারে বলে গুঞ্জন চলছে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ১২ ফেব্রুয়ারি ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।