ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট স্ট্যাটাসের পথে আফগান-আইরিশরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
টেস্ট স্ট্যাটাসের পথে আফগান-আইরিশরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দুবাইয়ে চলমান নির্বাহী কমিটির সভায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা, আইসিসি বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব এনেছে। তার মধ্যে অন্যতম টেস্ট স্ট্যাটাস পেতে যাচ্ছে আইসিসির দুই সহযোগি দেশ আয়ারল্যান্ড এবং আফগানিস্তান।

প্রস্তাবগুলো এখন আইসিসির বোর্ডে অনুমোদিত হওয়ার অপেক্ষায়।

আফগানিস্তানের দীর্ঘ পরিসরের (চার দিনের ম্যাচ) ঘরোয়া প্রতিযোগিতা আহমেদ শাহ আবদালি আঞ্চলিক টুর্নামেন্টকে প্রথম শ্রেণির মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০১৪ থেকে দেশটির ঘরোয়া ক্রিকেটে চার দিনের ম্যাচ হচ্ছে। আহমেদ শাহ আবদালি টুর্নামেন্টে ২০১৬ সাল থেকে অংশ নিচ্ছে ছয়টি আঞ্চলিক দল।

ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় এই মুহূর্তে আফগানিস্তানের কোনো ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্ট নেই। তবে, ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতাকে দেওয়া হচ্ছে লিস্ট ‘এ’ মর্যাদা। এর ফলে টেস্ট মর্যাদা পাওয়ার দিকে এক ধাপ এগিয়ে গেল আফগানিস্তান।

চার মাস আগে আয়ারল্যান্ডের তিনটি প্রথম শ্রেণির ও লিস্ট ‘এ’ মর্যাদা পেয়েছিল। আগামী এপ্রিলেই হয়তো টেস্ট মর্যাদা পেয়ে যাবে এই দুটি দেশ।

দুবাইয়ে আইসিসির বোর্ড সভা শেষে সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানায় আইসিসি। এ প্রসঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী শফিক স্তানিকজাই জানান, ‘এই সিদ্ধান্ত আমাদের এগিয়ে যাওয়ার শক্তি যোগাবে। ’

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ০৫ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।