Alexa
ঢাকা, সোমবার, ১২ চৈত্র ১৪২৩, ২৭ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

মহাকাব্যিক ফাইনালে নাদালকে হারিয়ে চ্যাম্পিয়ন ফেদেরার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২৯ ৬:২০:২১ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেনিসের সেই মহারণ ফিরে এসেছিল মেলবোর্নের রড লাভার অ্যারেনায়। যারা টেনিস নিয়মিত দেখেন না, তারাও অবসরের ফাঁকে চোখ রেখেছিলেন টিভি পর্দায়। বয়সকে হার মানিয়ে টেনিস মহারণে নামা ৩৫ বছর বয়সী সুইজারল্যান্ডের রজার ফেদেরার আর ৩০ বছর বয়সী স্পেনের রাফায়েল নাদালের মধ্যকার ফাইনালের মধ্যদিয়ে শেষ হলো এবারের অস্ট্রেলিয়ান ওপেন।

যেখানে টেনিস বিশ্ব আবারও ফেদেরার-নাদাল দ্বৈরথ এ ক্ল্যাসিকাল একটি ম্যাচই দেখলো। মৌসুমের প্রথম গ্র্যান্ডস্ল্যামটি ঘরে নিয়ে গেলেন সুইস তারকা ফেদেরার।

রোববারের (২৯ জানুয়ারি) পুরুষ এককের ফাইনালে প্রথম সেটে ৬-৪ গেমে জয় তুলে নেন সুইস তারকা ফেদেরার। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান স্প্যানিশ তারকা নাদাল। জয় তুলে নেন ৬-৩ গেমে। ম্যাচ গড়ায় তৃতীয় সেটে। সেখানে ফেদেরার একরকম উড়িয়েই দেন নাদালকে। জয় পান ৬-১ গেমে। চতুর্থ সেটে ৬-৩ ব্যবধান জয় পান নাদাল।

..শিরোপা নির্ধারণী পঞ্চম সেটে উত্তেজনা ছড়ায়। শ্বাসরুদ্ধকর এই সেটে দুই পক্ষের ব্যবধান সমানতালে বাড়তে ও কমতে থাকে। শেষ পর্যন্ত ৬-৩ গেমে জয় তুলে চ্যাম্পিয়ন শিরোপা নিশ্চিত করেন ফেদেরার।

দীর্ঘদিন ধরে টেনিস কোর্টে রাজত্ব করে গেছেন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। তাদের সেই ভয়ঙ্কর যুগে ধারে কাছেও আসতে পারেনি কেউ। যেন অন্য খেলোয়াড়দের দর্শকই হয়ে খেলতে হয়েছে। মাঝে বেশ কিছুদিন বিরতি গেছে। এবার অস্ট্রেলিয়ান ওপেনের মধ্যদিয়ে আবারও স্বরুপে ফেরেন কিংবদন্তি এই দুই তারকা।

এই আসরের আগে ২০০৩ সালের উত্থানের পর থেকে ২০১৪ পর্যন্ত বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামের কোনো একটি ফেদেরার অথবা নাদালের ঘরে গেছে। উইম্বলডন ও ইউএস ওপেনে খুটি গেড়েছিলেন সুইস তারকা ফেদেরার। আর ফ্রেঞ্চ ওপেন তো পুরো নিজের সম্পত্তিই বানিয়ে নিয়েছিলেন স্প্যানিশ নাদাল।

...অস্ট্রেলিয়ান ওপেনে ফেদেরার পাঁচটি শিরোপা জিতলেন। তবে নাদালের ঘরে গেছে একটি ট্রফি। ২০০৯ সালে নাদালের সেই শিরোপা জয়টা এসেছিল ফেদেরারের বিপক্ষেই।

এই আসরে নামার আগে ১৭টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী ফেরেদারের বিপক্ষে ১৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী নাদালের রেকর্ড ছিল দুর্দান্ত। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে দু’জনের ৩৪টি ম্যাচের মধ্যে ২১টি ফাইনাল অনুষ্ঠিত হয়। যেখানে নাদাল ২৩-১১ ব্যবধানে এগিয়ে ছিলেন। আগের ফাইনালে সাক্ষাৎ হয় ফ্রেঞ্চ ওপেনে ২০১১ সালে। নাদালই জিতেছিলেন। 

টেনিস বিশ্বের কাছে স্বপ্নের এই ফাইনালের আগে গ্র্যান্ডস্ল্যামের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে ছিলেন নাদাল। ৯-২ ব্যবধানে পিছিয়ে ছিলেন ফেদেরার। গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে ৬-২ ব্যবধানে এগিয়ে ছিলেন নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনের মুখোমুখি দেখাতেও তিনবারের তিনবারই জিতেছিলেন স্প্যানিশ তারকা নাদাল।

..ফাইনালের ম্যাচে অর্থ পুরস্কার ছিল বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৩ কোটি ৩৯ লাখ। অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন ফেদেরার অর্থ পুরস্কার হিসেবে পেয়েছেন ২৮ লাখ মার্কিন ডলার। বাংলাদেশের মুদ্রায় ২২ কোটি ২৬ লাখ টাকা। আর রানারআপ নাদাল পেয়েছেন ১৪ লাখ মার্কিন ডলার। যা বাংলাদেশের মুদ্রায় ১১ কোটি ১৩ লাখ টাকা।

১৪টি গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জেতা পিট সাম্প্রাসের উপরেই শুধু ছিলেন ফেদেরার। এখন তার শিরোপার সংখ্যা ১৮টি। নাদাল বিশ্বের তৃতীয় টেনিস খেলোয়াড় যিনি একাই জিতেছেন ১৪টি শিরোপা। একটি শিরোপা বেশি নিয়ে তার সামনে সাম্প্রাস।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ২৯ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..