ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ার্নার-খাজাকে বাইরে রেখে অজি স্কোয়াড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
ওয়ার্নার-খাজাকে বাইরে রেখে অজি স্কোয়াড অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার আর উসমান খাজা/ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন চ্যাপেল-হ্যাডলি ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার স্কোয়াড থেকে বাদ রাখা হয়েছে ওপেনার ডেভিড ওয়ার্নার আর উসমান খাজাকে। দু’জনকেই বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বিগ ব্যাশের দুর্দান্ত পারফর্মে দলে ফিরেছেন ওপেনার অ্যারন ফিঞ্চ।

আগামী ৩০ জানুয়ারি তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে। অকল্যান্ডের ইডেন পার্কে লড়বে অজি-কিউইরা।

ওয়ার্নারকে বিশ্রাম দেওয়া হলেও খাজাকে সম্পূর্ণ বিশ্রামে রাখা হচ্ছে না। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের পূর্ব প্রস্তুতি হিসেবে তাকে দুবাইয়ে পাঠানো হবে নিজেকে এশিয়ার মাটিতে আরও ভালো করে মানিয়ে নেওয়ার জন্য।

এদিকে, অজি স্কোয়াডে ফিরেছেন অ্যারন ফিঞ্চ আর শন মার্শ। নিউজিল্যান্ড সফরে এই দুই অজি তারকাকে ওপেনার হিসেবে দেখা যেতে পারে। ১৪ সদস্যের দলের দায়িত্ব নিয়মিত অধিনায়ক স্টিভেন স্মিথের উপর।

মিচেল মার্শের ইনজুরিতে দলে এসেছেন আরেক অলরাউন্ডার মার্কাস স্টইনিস। তরুণ পেসার বিল্লি স্ট্যানলেকও আছেন স্কোয়াডে।

ওয়ার্নার এ মৌসুমে ১৩ ইনিংসে করেছেন ৫টি সেঞ্চুরি। যা কোনো অজি ব্যাটসম্যানের তালিকায় সর্বোচ্চ এক মৌসুমে সেঞ্চুরির রেকর্ড। এর আগে ম্যাথু হেইডেন এই রেকর্ড গড়েছিলেন। ওয়ার্নার প্রসঙ্গে দলের প্রধান নির্বাচক ট্রেভর হোন্স জানান, ‘ওয়ার্নার এ মৌসুমে অনেক লম্বা পথ পাড়ি দিয়েছে। তার ক্রিকেটের বাইরে থাকা জরুরি। সেটা ওয়ার্নারের শারীরিক ও মানসিক দিকের জন্যই ভালো। তাই তাকে নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে রাখা হয়নি। তার জায়গায় অ্যারন ফিঞ্চকে সুযোগ দেওয়া হয়েছে। বিগ ব্যাশের আসরে সে দুর্দান্ত পারফর্ম করছেন। খাজাকে আরও ভালো পারফর্মের আশায় দুবাইয়ে ক্যাম্প করতে পাঠানো হবে। ’

দুবাইয়ে খাজাকে পাঠানোর মূল কারণ হিসেবে তিনি জানান, এশিয়ার মাটিতে খাজার রেকর্ড বেশি ভালো নয়। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে তাই তার আরও ভালো প্রস্তুতি দরকার। এশিয়ায় এর আগে চারটি টেস্ট খেললেও ১৯.১৬ গড়ে তার মোট রান ১১৫, যেখানে প্রথম শ্রেণির ক্রিকেট তার ব্যাটিং গড় ৪৩.৭৯ আর ২৩ টেস্টে তার ব্যাটিং গড় প্রায় ৪৮। তার সঙ্গে দুবাইয়ে আগেই ক্যাম্পে যোগ দেবে ম্যাট রেনশো, নাথান লিওন, স্টিভ ও’কেফি, অ্যাস্টন আগার, মিচেল সুইপসন আর জ্যাকসন বার্ড।

৩০ জানুয়ারি প্রথম ওয়ানডের পর আগামী ০২ ফেব্রুয়ারি নেপিয়ারে কিউইদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলবে সফরকারীরা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে দুই দল হ্যামিলটনে মুখোমুখি হবে আগামী ০৫ ফেব্রুয়ারি।

এদিকে, আসন্ন এই সিরিজে নিউজিল্যান্ড দলে নতুন মুখ হিসেবে নেওয়া হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান টম ব্লানডেলকে। নিয়মিত উইকেটরক্ষক লুক রঞ্চির ইনজুরিতে সুযোগ পান তিনি। তবে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ব্লানডেলের।
 
এছাড়া ওয়ানডে দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর। ওপেনার জিত রাভালের পরিবর্তে দলে ফিরেছেন তিনি। তবে এখনও ইনজুরির সঙ্গে লড়াই করা অলরাউন্ডার কোরি অ্যান্ডারসনকে দলে নেওয়া হয়নি। প্রথম দুই ওয়ানডের জন্য কিউই দল ঘোষণা করা হয়।

রঞ্চির সঙ্গে ইনজুরির কারণে দল থেকে আরও বাদ পড়েছেন বেন হুইলার, অ্যাডাম মিলনে, মিচেল ম্যাকক্লেনাঘান ও ডাগ ব্রেসওয়েল।

অস্ট্রেলিয়া স্কোয়াড: স্টিভেন স্মিথ (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টইনিস, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), জেমস ফকনার, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জাম্পা, জোস হ্যাজেলউড, বিল্লি স্টানলেক।

নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লানডেল (উইকেটরক্ষক), ট্রেন্ট বোল্ট, নেইল ব্রুম, কলিন ডি গ্র্যান্ডহোম, লুকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, কলিন মুনরো, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেইলর।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ২৩ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad