ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শোক কাটিয়ে মাঠে নেমেছিল শাপেকো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
শোক কাটিয়ে মাঠে নেমেছিল শাপেকো ছবি: সংগৃহীত

কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সের অধিকাংশ ফুটবলার মারা যান। সেই দুর্ঘটনায় প্রাণ হারান দলের ১৯ ফুটবলার, বেঁচে যান তিন ফুটবলার।

ভয়াবহ বিমান দুর্ঘটনার শোক কাটিয়ে শনিবার রাতে ব্রাজিলিয়ান লিগ চ্যাম্পিয়ন পালমেইরাসের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ দিয়ে আবারও খেলায় ফিরেছে শাপেকোয়েন্স। নিজেদের মাঠ অ্যারেনা কোন্দায় খেলার জন্য ২২ জন নতুন খেলোয়াড়কে নিয়োগ দেয় ক্লাবটি।



নতুনভাবে জেগে ওঠা এই ক্লাবের দুর্ঘটনায় বেঁচে যাওয়া তিন খেলোয়াড়কে ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামে নিয়ে আসা হয়। সেখানে এরপর কোপা সুদামেরিকানার শিরোপা তুলে দেওয়া হয় শাপেকোয়েন্সকে।

গত ২৮ নভেম্বর বিমান বিধ্বস্ত হয়ে শাপেকোয়েন্সের ১৯ সদস্যসহ ৭১ জন মারা যান। বেঁচে থাকেন শুধু তিনজন খেলোয়াড়। ডিফেন্ডার অ্যালান রুশেল, গোলরক্ষক জ্যাকসন ফোলম্যান ও সেন্টার-ব্যাক হেলিও নেতো বেঁচে আছেন। নেতো ও রুশেলের পুনরায় ক্লাবের জার্সি গায়ে জড়ানোর আশা আছে। আর ফোলম্যানের একটি পা কেটে ফেলতে হয়।

ছবি: সংগৃহীতডিফেন্ডিং লিগ চ্যাম্পিয়ন পালমেইরাসের বিপক্ষে প্রীতি এই ম্যাচের পর আগামী ২৬ জানুয়ারি প্রথম অফিসিয়াল ম্যাচ খেলবে ক্লাবটি। সেখানে তাদের প্রতিপক্ষ স্থানীয় ক্লাব জইনভিলে। প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র করেছে শাপেকোয়েন্সে। শোক পেছনে ফেলে প্রতিপক্ষের বিপক্ষে সমানতালে লড়েছে ক্লাবটি।

দুর্ঘটনার পর সম্মাননা হিসেবে শাপেকোয়েন্সকে সুদামেরিকানের শিরোপা দেয় দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন, কনমেবোল। এ সময় ট্রফি জয়ের কোনো উদযাপন ছিল না। উচ্ছ্বাসে ভেসে যাওয়ার উন্মাদনার বদলে ছিল কান্না। প্রীতি ম্যাচ হলেও ম্যাচ দেখতেই গ্যালারি কানায় কানায় পূর্ণ ছিল। ক্লাবের সবুজ পতাকায় ছেয়ে গিয়েছিল গ্যালারি। দলটির পা-হারানো গোলরক্ষক জ্যাকসন হুইল চেয়ারে বসে ট্রফিটি উঁচিয়ে ধরেন।

ছবি: সংগৃহীতবিমান দুর্ঘটনায় নিহত ৭১ যাত্রীর স্মরণে প্রীতি ম্যাচের ৭১ মিনিটের মাথায় খেলা থামিয়ে নিহতদের উদ্দেশ্যে সম্মান জানান খেলোয়াড়, দর্শক এবং ক্লাব কর্মকর্তারা।

বিমান দুর্ঘটনায় ফুটবলার, কোচ ও সাপোর্ট স্টাফদের স্মৃতির উদ্দেশ্যে ক্লাবের চিরাচরিত লোগো-তে দুটি পরিবতর্ন এনেছে তারা।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ২২ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।