ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

অজি ‘হল অব ফেমে’ বুন-হেইডেন-উইলসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
অজি ‘হল অব ফেমে’ বুন-হেইডেন-উইলসন বাঁ থেকে হেইডেন, কেন উইলসন (বেটি উইলসনের ভাতিজা) ও বুন-ছবি:সংগৃহীত

অস্ট্রেলিয়ার আধুনিক ক্রিকেটের দুই টপঅর্ডার ব্যাটসম্যান ম্যাথু হেইডেন ও ডেভিড বুনকে দেশটির ‘হল অব ফেমে’ সম্মানীত করা হয়েছে। একই সঙ্গে এমন সম্মানে ভূষিত করা হয় দেশটির কিংবদন্তি সাবেক নারী ক্রিকেটার বেটি উইলসনকেও।

বুন অজিদের হয়ে ১৯৮৪ থেকে ১৯৯৬ পর্যন্ত ১০৭টি টেস্ট খেলেছেন। যেখানে ৪৩.৬৫ গড়ে ৭ হাজার ৪২২ রান করেছেন।

ওপেনার ও তিন নম্বরের এ ব্যাটসম্যান জাতীয় দলের হয়ে ১৮১টি ওয়ানডে ম্যাচও খেলেছেন। এ সময় তিনি দেশের প্রথম বিশ্বকাপ জয়ী (১৯৮৭) দলের অংশও ছিলেন। বর্তমানে তিনি আইসিসির ম্যাচ রেফারি হিসেবে কর্মরত।

১৯৯৪ থেকে ২০০৯ পর্যন্ত অজিদের হয়ে ১০৩ টেস্টে ৫০.৭৩ গড়ে ৮ হাজার ৬২৫ রান করেন বাঁহাতি ব্যাটসম্যান হেইডেন। এখন পর্যন্ত ৪৫ বছর বয়সী হেইডেন দলটির পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। এছাড়া টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তার ৩৮০ রান ছিল সে সময়ের সর্বোচ্চ ব্যক্তিগত রান। এ তারকা ১৬১টি ওয়ানডে খেলেছেন, জাতীয় দলের হয়ে জিতেছেন দুটি বিশ্বকাপ।

এদিকে উইলসনকে বলা হয় ‘নারী ব্র্যাডম্যান’। ২০১০ সালে দুনিয়া ছেড়ে চলে যাওয়া এ ক্রিকেটার দ্বিতীয় অজি নারী হিসেবে হল অব ফেম সম্মাননা পান। সিডনিতে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অ্যালান বর্ডার মেডেল পুরস্কৃত করা হয়। ১৯৯৬ সাল থেকে শুরু হওয়া এ পুরস্কারটি এখন পর্যন্ত ৪৬জন পেলেন।

হল অব ফেম যারা পেয়েছেন: ওয়ারউইক আর্মস্ট্রং, রিচি বেনো, জন ব্ল্যাকহাম, ডেভিড বুন, অ্যালান বর্ডার, স্যার ডন ব্র্যাডম্যান, গ্রেগ চ্যাপেল, ইয়ান চ্যাপেল, বেলেইন্ডা ক্লার্ক, অ্যালান ডেভিডসন, জর্জ জিফেন, অ্যাডাম গিলক্রিস্ট, ক্ল্যারেই গ্রিমেট, ওয়ালি গ্রউট, নেইল হার্ভে , লিন্ডসে হ্যাসেট, ম্যাথিউ হেইডেন, ইয়ান হিলি, ক্লেম হিল , বিল লরি, ডেনিস লিলি, রে লিন্ডওয়াল, চার্লস ম্যাকার্টনি, রড মার্শ, স্ট্যান ম্যাককেইব, গ্লেন ম্যাকগ্রা, গ্রাহাম ম্যাকেঞ্জি, কিথ মিলার, আর্থার মরিস, মন্টি নোবল, বিল ও’রেলি, বিল পনসফর্ড, জ্যাক রাইডার, বব সিম্পসন, ফ্রেড স্পোর্থ, মার্ক টেইলর, জেফ থমসন, হিউ ট্রাম্বেল, ভিক্টর ট্রাম্পার, চার্লি টার্নার, ডগ ওয়াল্টার্স, শেন ওয়ার্ন, মার্ক ওয়াহ, স্টিভ ওয়াহ, বেটি উইলসন, বিল উডফুল।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, ২২ জানুয়ারি, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।