ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাদা পোশাকের অভিষেকে সন্তুষ্ট সোহান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
সাদা পোশাকের অভিষেকে সন্তুষ্ট সোহান নুরুল হাসান সোহান/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ইমরুল কায়েস, মুমিনুল হক আর মুশফিকুর রহিমের ইনজুরিতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুযোগ পান নুরুল হাসান সোহান। অভিষেক ম্যাচেই টাইগারদের ব্যাটিংয়ের হাল ধরতে হয়েছিল সোহানকে। শক্ত হাতেই সেই দায়িত্ব পালন করা টাইগার এই উইকেটরক্ষক ব্যাটসম্যান নিজের অভিষেক ম্যাচ নিয়ে সন্তুষ্ট।

অভিষেক ম্যাচে মাঠে নামার আগে সোহানের ছিল ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা। ১৭৩ মিনিট উইকেটে থেকে ৯৮ বলে ৪৭ রানের ইনিংস দারুণ এক ইনিংস খেলেছেন সোহান।

তিন রানের জন্য অভিষেক টেস্টে ফিফটি করতে পারেননি। প্রথম শ্রেণির ম্যাচে তার ৪১.৮১ গড়ে রয়েছে ২ হাজার ৪২৫ রান।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ায়নি। দিনের শেষ ভাগে সংবাদমাধ্যমের মুখোমুখি হন সোহান। ২১ বছর বয়সী এই উইকেটকিপার-ব্যাটসম্যান জানান, ‘এই ম্যাচে আমরা এখনও ইতিবাচক মানসিকতা নিয়ে খেলছি। আমার অভিষেক টেস্টটা আল্লাহর রহমতে ভালোই হচ্ছে। এখনও ম্যাচের দুই দিন বাকি আছে। দুই দিনে অনেক কিছু করাই সম্ভব। আমাদের এই দুইদিন একটি দল হিসেবে খেলতে হবে। ’

সোহান নিজের অভিষেক ম্যাচ নিয়ে আরও যোগ করেন, ‘প্রথম শ্রেণির ক্রিকেট যেভাবে ব্যাট করেছি, ফিল্ডিং করেছি, এখানেও সব চিন্তু বাদ দিয়ে সেভাবেই খেলার চেষ্টা করেছি। অভিষেক বলে হয়তো একটু চিন্তিত ছিলাম, কিন্তু সবার সঙ্গে মাঠে নামার পর আর ওই চিন্তাটা মাথায় আসেনি। তবে কন্ডিশনের কারণে টেকনিক কিছুটা পরিবর্তন করে ব্যাটিং করেছি। সব সময় স্বাভাবিক থাকার চেষ্টা করেছি। ’

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩টি ফিফটি আর ৫টি সেঞ্চুরি রয়েছে সোহানের। এর মধ্যে অপরাজিত ১৮২ রানের ইনিংসও রয়েছে। নিউজিল্যান্ড সফরে প্রথম ওয়ানডেতে মুশফিক খেলায় তার সুযোগ হয়নি। তবে, মুশফিক ইনজুরিতে পড়ায় দ্বিতীয় ওয়ানডেতেই সোহানের অভিষেক হয়। পরের ওয়ানডেতেও মাঠে নামেন তিনি।

মুশফিক তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ফিরতে না পারলে উইকেটের পেছনে দায়িত্ব পান সোহান। এরপর প্রথম টেস্টে ফেরেন মুশফিক, অভিষেকের অপেক্ষায় বসে থাকতে হয় সোহানকে। আবারো ইনজুরিতে সফর থেকে ছিটকে পড়েন মুশফিক। তাতে সাদা পোশাকে টাইগারদের হয়ে অভিষেক অপেক্ষার অবসান ঘটে সোহানের।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ২২ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।