ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রাইস্টচার্চে কিপিং করবেন কে?

সাজ্জাদ খান, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ক্রাইস্টচার্চে কিপিং করবেন কে? মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহান/ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ক্রাইস্টচার্চের হেগলি ওভালে শুক্রবার (২০ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটরক্ষকের দায়িত্বে কে থাকবেন, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

আঙুলের পর মাথায় চোট পাওয়া মুশফিকুর রহিমের দ্বিতীয় টেস্টে না খেলার সম্ভাবনাই বেশি। ফিজিও ডিন কনওয়ে সংবাদমাধ্যমে জানিয়েছেন মুশফিকের খেলার সম্ভাবনা খুবই কম।

তাহলে ক্রাইস্টচার্চে কিপিং করবেন কে? ওয়েলিংটনে মুশফিক চোট পাওয়ার পর উইকেটরক্ষকের দায়িত্ব সামলান ইমরুল কায়েস। উরুতে চোট পাওয়ায় এ বাঁহাতি ওপেনার দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন কিনা-এ নিয়ে আছে শঙ্কা। তাহলে কী ক্রাইস্টচার্চে টেস্ট ক্যাপ পড়ছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান?

হেলমেটে বলের আঘাতের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়ছেন মুশফিকুর রহিম/ছবি: সংগৃহীত

সাবেক উইকেটরক্ষক নাসির আহমেদ নাসু দ্বিতীয় টেস্টে সোহানের খেলা অনেকটাই নিশ্চিত মনে করছেন। অভিজ্ঞতা থেকে তিনি বলেন, ‘আমাদের দলে অপশন রয়েছে। আমি বিশ্বাস করি সোহানই কিপিং করবে। অন্য কাউকে দিয়ে কিপিং করানোর কারন আমি দেখি না। সোহান জেনু্ইন কিপার, ব্যাটিংয়েও ভালো করেছে। আমার মনে হয় না ওকে নিয়ে ‍দ্বিতীয়বার ভাবার কিছু আছে। কিপার হিসেবে বেশ ভালো টেকনিক ওর, অনেক ভালো ফিটনেস। ভবিষ্যতের পছন্দ হিসেবে সোহান বাংলাদেশের জন্য খুবই ভালো অপশন। ’

টেস্টে জেনুইন কিপার খেলানো কেন জরুরী তাও ব্যাখ্যা করেন নাসির আহমেদ, ‘কিপিং তো একটা স্পেশালাইজড জব। যে কাউকে গ্লাভস দিলেই তো এটা হবে না। বড় কথা ১৫০-২০০ ওভার কিপিং করার অভ্যাস থাকলেও তা যথেষ্ট কঠিন। যাদের অভ্যাস নেই তাদের ইনজুরিতে পড়ার অনেক বেশি ঝুঁকি থাকে। কারণ, সারাক্ষণ উঠছে-বসছে, প্রতিটি বলেই দৌড়ে ব্যাকআপ নিতে উইকেটের সামনে যেতে হচ্ছে। রানআউট করার জন্য বা ব্যাটসম্যানরা যখন দৌঁড়ায় তখন শর্ট স্প্রিন্ট দিতে হয়। অভ্যাস না থাকলে টেস্টে কিপিং করা অনেক কঠিন। ’

স্ট্রেচারে করে মাঠ ছাড়ছেন ইমরুল কায়েস/ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড সফরে মুশফিকের ইনজুরি সোহানকে ওয়ানডে একাদশে জায়গা করে দেয়। নেলসনে সিরিজের দ্বিতীয় ওডিআইতে অভিষেক হয় ২৩ বছর বয়সে। কাকতালীয়ভাবে এবার মুশফিকের ইনজুরি টেস্ট অভিষেকের সুযোগ করে করে দিচ্ছে নুরুল হাসান সোহানকে!

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ১৮ জানুয়ারি, ২০১৭
এসকে/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।